১৮ জুলাই খুলনায় স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন

প্রকাশ : ০৫ জুলাই ২০১৭, ১৫:১৬

সাহস ডেস্ক

নির্বাচন কমিশন (ইসি) খুলনা সিটি কর্পোরেশন এলাকায় আগামী ১৮ জুলাই থেকে স্মার্ট কার্ড বিতরণ শুরু করবে। নির্বাচন কমিশনার কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরী খুলনার স্মার্ট কার্ড বিতরণ কর্মসূচির উদ্বোধন করবেন। 

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগ (এনআইডি) শাখার যোগাযোগ কর্মকর্তা আশিকুর রহমান একথা জানান।

তিনি জানান, কমিশন ১৮ জুলাই থেকে খুলনা সিটি কর্পোরেশনে স্মার্ট কার্ড বিতরণের সিদ্ধান্ত নিয়েছে। পরবর্তিতে ৩০ জুলাই রংপুর সিটি কর্পোরেশনেও স্মার্ট কার্ড বিতরণ করার পরিকল্পনা রয়েছে। তবে রংপুরে স্মার্ট কার্ড বিতরণের তারিখ এখনও চূড়ান্ত হয়নি। 

যাদের জাতীয় পরিচয়পত্র আছে, তারাই পর্যায়ক্রমে এই ‘স্মার্ট’ পরিচয়পত্র পাবেন বলে তিনি জানান।

ইসি সূত্র জানায়, স্মার্ট কার্ড বিতরণের তারিখ ও স্থান নির্ধারিত সময়ে নির্বাচন কমিশন গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে এবং মাইকিং, ব্যানার, ফেস্টুনের মাধ্যমে প্রচার করে জানিয়ে দেয়া হবে। জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত যে কোন তথ্য জানাতে এনআইডি উইংয়ে একটি হেল্প ডেস্ক খোলা হয়েছে। যে কোন ফোন থেকে ১০৫ নম্বরে কল করলে নাগরিকদের তথ্য জানিয়ে দেবেন জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের কর্মকর্তারা।

সংশ্লিষ্ট সূত্র মতে, এসএমএসএর মাধ্যমে বিতরণের তারিখ ও কেন্দ্র জানতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SC লিখে স্পেস দিয়ে NID লিখে স্পেস দিয়ে ১৭ ডিজিটের এনআইডি নম্বর বসিয়ে (যাদের এনআইডি নম্বর ১৩ ডিজিটের তারা প্রথমে জন্ম সাল যুক্ত করে) ১০৫ নম্বরে পাঠাতে হবে।

যারা ভোটার হয়ে এখনো এনআইডি পায়নি তাদের প্রথমে SC লিখে স্পেস দিয়ে F লিখে স্পেস দিয়ে নিবন্ধন স্লিপের ফরম নম্বর স্পেস দিয়ে D লিখে YYY-MMM-DDD ফরম্যাটে জন্মতারিখ লিখে ১০৫ নম্বরে মেসেজ পাঠাতে হবে। ফিরতি মেসেজে বিতরণের তারিখ ও বিতরণকেন্দ্র জানিয়ে দেবে এনআইডি উইং।

গত বছরের ২ অক্টোবর ওসমানী মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন। ওই দিন রাজধানীর পাশাপাশি কুড়িগ্রামে স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়। এরপর চলতি বছরের ১৩ মার্চ চট্টগ্রামে স্মার্ট কার্ড বিতরণ উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম ২ এপ্রিলে রাজশাহীতে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন এবং ১০ জুনে বরিশালে কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

দেশে বর্তমানে মোট ১০ কোটি ৩০ লাখ ভোটার রয়েছে। প্রাথমিকভাবে ৯ কোটি ভোটারকে স্মার্ট কার্ড দেবে ইসি। পরবর্তিতে পর্যায়ক্রমে দেশের সব নাগরিকদের স্মার্ট কার্ড দেয়া হবে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত