‘নাজিরপুর যুদ্ধ’ দিবস আজ

প্রকাশ : ২৬ জুলাই ২০১৭, ১৭:২৩

সাহস ডেস্ক

আজ ২৬ জুলাই, নেত্রকোনার ‘নাজিরপুর যুদ্ধ’ দিবস। ১৯৭১ সালের এই দিনে নেত্রকোনার ভারতীয় সীমান্তবর্তী কলমাকান্দার নাজিরপুরে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের সম্মুখ যুদ্ধ সংঘটিত হয়। 

যুদ্ধে সাত মুক্তিযোদ্ধা শহীদ হন। তারা হলেন নেত্রকোনা জেলার ডা. আজিজ, মো. ফজলুল হক, ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার মো. নুরুজ্জামান, মো. ইয়ার মাহমুদ, দ্বিজেন্দ্র চন্দ্র বিশ্বাস, ভবতোষ চন্দ্র দাস ও জামালপুর জেলার মো. জামাল উদ্দিন। শহীদ মুক্তিযোদ্ধাদের লাশ বহন করে মুক্তিযোদ্ধারা লেঙ্গুরা ইউনিয়নের ফুলবাড়ী সীমান্তে নিয়ে এক হাজার ১৭২ নম্বর পিলারসংলগ্ন স্থানে সমাহিত করেন।

জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মো. নূরুল আমিন জানান, মুক্তিযুদ্ধের এই গৌরবগাথা নতুন প্রজন্মের সামনে তুলে ধরার চেষ্টা করা হবে। সে লক্ষ্যে মুক্তিযোদ্ধা সংসদ, নেত্রকোনা জেলা প্রশাসন ও কলমাকান্দা উপজেলা ইউনিট প্রতিবছর নানা কর্মসূচি পালন করে। সেইসঙ্গে দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হচ্ছে।

নেত্রকোনা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হায়দার জাহান চৌধুরী সাত শহীদের সমাধিস্থলে মুক্তিযুদ্ধের ভাস্কর্য নির্মাণ করার দাবি জানান। পাশাপাশি সমাধিস্থলের চারপাশের যেন একটি পর্যটনকেন্দ্র স্থাপন করা হয়, সেই দাবি জানান।

প্রতিবছর কর্মসূচিতে নেত্রকোনা, ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও সুনামগঞ্জ জেলার বিপুলসংখ্যক মুক্তিযোদ্ধা, রাজনীতিক, শহীদ পরিবার, জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিকসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত