গোবিন্ধগঞ্জে সাঁওতালদের মানববন্ধন

প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ১৩:০৪

ফরহাদ আকন্দ

রংপুর চিনিকলের আওতাধীন গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ বাগদা-ফার্মের জমি থেকে উচ্ছেদ হওয়া সাঁওতালরা পৈত্রিক জমি ফেরত, হামলা, আগুন, লুটপাট ও গুলি করে তিন সাঁওতাল হত্যার বিচার দাবিতে বিক্ষোভ ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

একই সঙ্গে তারা সাঁওতাল পল্লীতে হামলার নেতৃত্বদানকারী স্থানীয় এমপি অধ্যক্ষ আবুল কালাম আজাদ ও সাপমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাকিল আহম্মেদ বুলবুলসহ জড়িত সকল আসামিকে গ্রেপ্তারের দাবি জানান।

শুক্রবার বিকালে ‘বিশ্ব আদিবাসী দিবস’ উপলক্ষে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার আদিবাসী সাঁওতাল পল্লী জয়পুরপাড়ায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, জাতীয় আদিবাসী পরিষদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন পরিষদ, জন উদ্যোগ এবং আদিবাসী বাঙ্গালী সংহতি যৌথভাবে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

সমাবেশে সভাপতিত্ব করেন বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সহ-সভাপতি ফিলিমন বাসক। আরো উপস্থিত ছিলেন- জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্র নাথ সরেন, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাবেক জেলা সভাপতি ওয়াজিউর রহমান রাফেল, আদিবাসী বাঙ্গালী সংহতি পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু, সিপিবি জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুরাদ জামান রব্বানী, জন উদ্যোগ গাইবান্ধার সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, সিপিবি নেতা তাজুল ইসলাম, কামরুল হাসান জিলানী, মিতা হাসান প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত