তিস্তায় রেড অ্যালার্ট, পানি প্রবাহ বিপদসীমার ৬৫ সেন্টিমিটার উপরে

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ১৪:৪৭

নীলফামারী প্রতিনিধি

উজানের ভয়াবহ ঢল ও টানা কয়েকদিনের বর্ষণে নীলফামারী ডিমলার ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি রবিবার হতে বিপদসীমার (৫২ দশমিক ৪০) ৬৫ সেন্টিমিটার (৫৩.০৫) উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তায় এখনো রেড অ্যালার্ট জারি অব্যাহত রয়েছে।

নদীর উজান এবং ভাটি অঞ্চলে অসংখ্য ঘর-বাড়ি, রাস্তা ঘাট, ব্রিজ কালভার্ট ও বাঁধ ভেঙে পড়েছে। তিস্তা অববাহিকায় লাল সংকেত জারি করা হয়েছে। নিচু ও বাঁধ এলাকার বসবাসরত মানুষদের সেইসব এলাকা হতে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা সতর্কীকরণ পূর্বাভাস কেন্দ্র সূত্রে জানা গেছে, গতকাল শনিবার রাত ১০টায় নীলফামারীর ডিমলার ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার (৫২ দশমিক ৪০) ৩৫ সেন্টিমিটার, রাত ১২টায় ৫০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

এদিকে রাত সারে ৯টায় ভারত তাদের অংশের তিস্তা নদীতে রেড অ্যালার্ট জারী করেছে। ফলে বাংলাদেশের তিস্তা ব্যারেজ এলাকার ফ্লাড বাইপাস হুমকীর মুখে পড়েছে। যে কোন সময় এটি ভেঙ্গে যেতে পারে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজার রহমান বলেন, তিস্তায় ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। পানির বৃদ্ধির কারণে নীলফামারীর ডিমলা উপজেলার তিস্তা অববাহিকার গ্রাম ও চর এলাকায় মাইকিং করে মানুষদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে ডিমলা খালিশাচাঁপানী ইউনিয়নের বাঁইশপুকুরের মেম্বর পাড়ার তুহিন বাধ হতে সীলড্রাপ বাঁধ পর্যন্ত সাইট বেড়ী বাঁধটি বিধ্বস্ত হয়ে প্রায় ৫ শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। একই ইউনিয়নের ছোটখাতা ও বানপাড়া গ্রামের ঘর-বাড়ির টিনের চালের উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত