ভিসা পেয়েছেন সব বাংলাদেশি হজযাত্রী

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৭, ১০:৪৪

সাহস ডেস্ক

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এবার পবিত্র হজ পালনের জন্য সৌদি কর্তৃপক্ষ বাংলাদেশের সব হজযাত্রীকে ভিসা প্রদান করেছে।

গতকাল মঙ্গলবার (১৫ আগস্ট) সন্ধ্যায় বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয় বলে বার্তা সংস্থা বাসসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

বিবৃতিতে বলা হয়, ‘১৪ আগস্ট পর্যন্ত সৌদি কর্তৃপক্ষ বাংলাদেশের এক লাখ ১৮ হাজার ৯২৪ জন হজযাত্রীকে ভিসা দিয়েছে।’ 

‘এ বছর পবিত্র হজব্রত পালনের জন্য ঢাকায় সৌদি দূতাবাসে বাংলাদেশের আর কোনো হজযাত্রীর ভিসার আবেদন বাকি নেই’ বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। 

এ বছর ভিসা জটিলতা, মোয়াল্লেম ফি বৃদ্ধি, বাসা ভাড়া বিলম্ব ইত্যাদি কারণে অনেক হজযাত্রী ভিসা পাননি। অনেকগুলো হজ ফ্লাইট বাতিল করা হয়। এ জন্য ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান হগজ এজেন্সিগুলোকে দায়ী করেন। 

এই পরিপ্রেক্ষিতে গত ১৩ আগস্ট  হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ একটি  রিট দায়ের করেন। রিটে ৪৮ ঘণ্টার  মধ্যে সৌদি আরবের সরকারের সঙ্গে যোগাযোগ করে পররাষ্ট্র মন্ত্রণালয়কে ভিসা সংক্রান্ত জটিলতা দূরীকরণে পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চাওয়া হয়। রিট আবেদনে যারা হজে যেতে পারেনি তাদের বিশেষ বিমানে হজে পাঠানোর নির্দেশনাও চাওয়া হয়।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনটির ওপর শুনানি শেষে ফ্লাইট বিপর্যয়ের কারণে এখন পর্যন্ত হজে যেতে না পারা যাত্রীদের ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরব পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে সৌদি সরকারের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

তারপরই পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই বিবৃতি এলো। 

তবে সরকারের পক্ষ থেকে ধর্মমন্ত্রী জানিয়েছিলেন, এ বছর ১৭৭টি ফ্লাইটে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন যাত্রী হজে যাবেন। হজের প্রথম ফ্লাইট ছেড়ে যায় ২৬ জুলাই। জটিলতার কারণে বেশ কিছু ফ্লাইট বাতিল হয়েছে। আগামী ২৬ আগস্ট হজের শেষ ফ্লাইট যাওয়ার কথা রয়েছে। 

ফিরতি ফ্লাইটের মাধ্যমে ৬ সেপ্টেম্বর থেকে দেশে ফিরতে শুরু করবেন হজযাত্রীরা। বাংলাদেশি যাত্রীদের নিয়ে শেষ হজ ফ্লাইটটি সৌদি আরব ছাড়বে ৫ অক্টোবর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত