দেশে কোনও খাদ্য সংকট নেই: খাদ্যমন্ত্রী

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৭, ১৭:৫৭

সাহস ডেস্ক

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম জানিয়েছেন, চলতি অর্থবছরে সরকার যে পরিমাণ ধান-চাল সংগ্রহ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল, সারাদেশে বন্যার কারণে তা অর্জন করা সম্ভব হবে না। 

মন্ত্রী বলেন, দেশে কোনও খাদ্য সংকট নেই। পর্যাপ্ত খাদ্য মজুদ আছে। বাজারেও খাদ্য আছে। ইতোমধ্যে ভারত থেকে ওপেন টেন্ডারের মাধ্যমে দুই লাখ ৬০ হাজার টন চাল ও অন্যান্য দেশ থেকে ৫ লাখ ৭০ হাজার টন গমও এসেছে। বন্যার কারণে যেকোনও পরিস্থিতি মোকাবিলা করতে আমাদের এ খাদ্য সংগ্রহ অভিযান। অতিমাত্রায় সাবধানতা অবলম্বন করায় আমাদের এটা আমদানি করতে হচ্ছে।

১৬ আগস্ট (বুধবার) সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথাগুলো বলেন। 

কামরুল ইসলাম বলেন, হাওর এবং অন্যান্য এলাকার বন্যার কারণে এক কোটি ৯১ লাখ টন বোরো ধান উৎপাদনের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল, তা পূরণ হবে না। এছাড়া আমরা সরকারের পক্ষ থেকে যে সাত লাখ টন ধান ও ৮ লাখ টান চাল সংগ্রহের পরিকল্পনা করেছিলাম, সেটাও কিনতে পারিনি। আমরা মাত্র ২ লাখ ৭০ হাজার টন ধান ও চাল সংগ্রহ করতে পেরেছি। বন্যার কারণেই পৌনে ১০ লাখ টন ধান/চাল সংগ্রহ করতে পারবো না। বন্যা যেভাবে আসছে তাতে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে। এসব দিক বিবেচনা করে ১৫ লাখ টন চাল ও ৫ লাখ টন গম আমদানির সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, ‘চালের ওপর আমদানি শুল্ক ২৮ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছিল। ফলে অনেক ব্যবসায়ী চাল আমদানি করছেন। চাল আমদানি উৎসাহিত করতে বিদ্যমান ১০ শতাংশ থেকে শুল্ক কমিয়ে ২ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রক্রিয়া সম্পন্ন। দুই একদিনের মধ্যে প্রজ্ঞাপন জারি করা হবে।’

বাজারে চালের দাম ১০ টাকা বাড়লেও কমেছে এক টাকা? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চালের দাম একবারে ১০/২০ টাকা কমবে এমন প্রত্যাশা করা ঠিক না। দাম সবার ক্রয়সীমার মধ্যে আছে। দাম নিয়ে মানুষের মধ্যে কোনও হা-হুতাশ নেই। আগামী ১ সেপ্টেম্বর থেকে সারাদেশের ৫০ লাখ পরিবারের জন্য ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত