বাড্ডায় শিশু হত্যা মামলায় দুইজনের যাবজ্জীবন

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৭, ১৭:৪২

সাহস ডেস্ক

রাজধানীর উত্তর বাড্ডায় চার বছরের শিশু সুবর্ণা রাণী মৃধাকে হত্যার দায়ে খালাতো ভাইসহ দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার (১৭ আগস্ট) দুপুরে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিন এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- নিহত সুবর্ণা রাণীর খালাতো ভাই মানিক কুমার দাস ও তার বন্ধু প্রকাশ চন্দ্র দাস। রায়ে অর্থদণ্ডের ৫০ হাজার টাকা অনাদায়ে আসামিদের আরও এক বছরের কারাদণ্ডের দির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

মামলার এজাহার থেকে জানা যায়, মানিক কুমার দাস তার খালা রীনা রাণীর বাসায় থাকতেন। তার খালু কাঠমিস্ত্রি ভবদীশ চন্দ্র মৃধার সহযোগী হিসেবে কাজ করতেন। ভবদীশ চন্দ্র মৃধার তিন মেয়ের মধ্যে বড় মেয়ে সুস্মিতাকে (১২) বিয়ের প্রস্তাব দেয় মানিক। এরপর থেকে মানিকের চাল-চলন ভালো না লাগায় তাকে বের করে দেন রীনা রাণী। বাড়ি থেকে বের হয়ে পরিবারের সদস্যদের ক্ষতি করবে বলে হুমকি দিতে থাকে মানিক। ঘটনার দিন ২০১১ সালের ৩০ অক্টোবর সকালে মানিক তার বন্ধু প্রকাশকে নিয়ে তার খালার বাসায় যায়। রীনা রাণী তাদের নাস্তা দেন। এরপর মানিক তার খালাকে কুড়াল দিয়ে মাথায় আঘাত করে। আঘাতে অজ্ঞান হয়ে পড়ে যান রীনা রাণী। এরপর ঘরে থাকা এক লাখ টাকাও নিয়ে যায় তারা। যাওয়ার সময় তাদের দুই কন্যা শিশু সুবর্ণা রাণী (৪) এবং স্বর্ণা রাণীকে পানিতে চুবিয়ে রাখে তারা। কিছুক্ষণ পর রীণা রাণীর জ্ঞান ফিরলে তার চিৎকারে প্রতিবেশীরা এগিয়ে আসেন। তাদের ঢাকা মেডিক্যাল (ঢামেক) কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক সুবর্ণা রাণীকে মৃত ঘোষণা করেন।

এই ঘটনায় ওই দিনই ভবদীশ চন্দ্র মৃধা বাদী হয়ে বাড্ডা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলাটি তদন্ত করে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সংশ্লিষ্ট থানার এসআই আব্দুল খালেক দুইজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। মামলার বিচারকাজ চলাকালে ১৬ জন সাক্ষীর মধ্যে ১৫ জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত।

এদিক মানিক চন্দ্র দাস হত্যার দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত