চুক্তিতে আইন সচিবের নিয়োগ ৩ মাস স্থগিত: হাইকোর্ট

প্রকাশ : ২২ আগস্ট ২০১৭, ১৩:৫৬

সাহস ডেস্ক

আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাসের জন্য স্থগিত করে দিয়েছে হাইকোর্ট।

২২ আগস্ট (মঙ্গলবার) এ বিষয়ে এর আগে দেওয়া রুলের শুনানিতে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

রিটকারীপক্ষে এদিন আদালতে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। আইন সচিবের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, শ ম রেজাউল করিম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

আদেশের পর জয়নুল আবেদীন বলেন, ওই চুক্তিভিত্তিক নিয়োগ আইন অনুযায়ী বা যথাযথ হয়নি। তার নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে আমরা রিট করেছিলাম। ৮ আগস্ট (মঙ্গলবার) প্রাথমিক শুনানি নিয়ে আদালত রুল দিয়েছিল। ২২ আগস্ট (মঙ্গলবার) রুলের শুনানিতে তিন মাসের জন্য নিয়োগ স্থগিত করে দিয়েছে।

মামলার অভিযোগ, ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি আইন ও বিচার বিভাগের সচিবের দায়িত্ব পাওয়া জহিরুল হকের ৭ আগস্ট অবসরোত্তর ছুটিতে যাওয়ার কথা থাকলেও তার আগের দিন তাকে একই পদে দুই বছরের জন্য চুক্তিতে নিয়োগ দেয় সরকার। তার ওই নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে এই রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ আশরাফ-উজ জামান।

তার যুক্তি ছিল, সংবিধানের ১১৬ অনুচ্ছেদ অনুসারে বিচার বিভাগীয় কর্মকর্তাদের নিয়োগে সুপ্রিম কোর্টের পরামর্শ লাগে। কিন্তু এক্ষেত্রে সুপ্রিম কোর্টের পরামর্শ নেওয়া হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত