‘বন্যার পর কৃষকদের সহযোগিতায় সর্বোচ্চ চেষ্টা থাকবে’

প্রকাশ : ২৩ আগস্ট ২০১৭, ১৭:২১

সাহস ডেস্ক

বন্যার পানি নামার সঙ্গে সঙ্গে ফসল উৎপাদনে কৃষকদের সব রকম সহযোগিতার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ বুধবার (২৩ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে ২০১৪ সালের নির্বাচনের আগে পেট্রলবোমা হামলায় নিহত ও আহত পরিবারের সদস্যদের হাতে অনুদানের চেক হস্তান্তরের সময় এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বানভাসি মানুষকে পুনর্বাসনে যত দিন প্রয়োজন, সরকারের পক্ষ থেকে সহযোগিতা করা হবে। তবে বন্যার পরে কৃষকদের সহায়তার জন্য সর্বোচ্চ চেষ্টা থাকবে বলেও জানান তিনি।

পিরোজপুরের ইন্দুরকানি উপজেলায় সন্ত্রাসীদের নৃশংসতায় নিহত ও আহতদের পরিবারের সদস্যদের হাতে অনুদানের চেক  হস্তান্তরের পর দেশের বর্তমান বন্যা পরিস্থিতি নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী। 

প্রধানমন্ত্রী এ সময় সেদিনের বিএনপি-জামাতের সন্ত্রাস ও নৈরাজ্যের কথা স্মরণ করে বলেন, ২০১৩, ১৪ ১৫ এই তিনটি বছর বিএনপি’র আন্দোলনের নামে সাধারণ জনগণ অত্যাচার নির্যাতনের স্বীকার হয়। যাদের অনেকেই কষ্ট সহ্য করে মারাই গিয়েছে। আবার অনেকে চিরদিনের মত পঙ্গুত্ববরণ করে নিতে বাধ্য হয়েছে।

পেট্রলবোমা হামলায় নিহতদের পরিবারের হাতে অনুদানের চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরো বলেন, ‘২০১৪ সালে বিএনপি-জামায়াত জোট নির্বাচন ঠেকানোর নামে আগুন দিয়ে পুড়িয়ে পুড়িয়ে সাধারণ মানুষকে মেরেছিল, তাদেরও আমরা সাহায্য করেছি। ২০১৫ সালের যে তিনটা মাস আগুন দিয়ে রেল-বাস-গাড়ি-লঞ্চ সব জায়গায় আগুন দিল, মানুষকে পোড়াল, এতে অনেক পরিবার একেবারে নিঃস্ব হয়ে গেছে। তাদের আমরা সঞ্চয়পত্র, পারিবারিক সঞ্চয়পত্র কিনে দিয়েছি, যাতে তারা মাসে মাসে কিছু পায়। যেন পরিবারগুলো কষ্ট না পায়। সেদিকে আমরা বিশেষভাবে দৃষ্টি দিয়ে সহযোগিতা করেছি।’

তিনি বলেন, ‘আমরা আমাদের ত্রাণ তৎপরতা অব্যহত রেখেছি। বন্যার পানিটা নামার সঙ্গে সঙ্গে যাতে আমাদের কৃষকরা ফসল উৎপাদন করতে পারেন, তার ব্যবস্থাও আমরা করে দিয়েছি। সবকিছু আমাদের সেট করাই আছে। এসব একটু সময় লাগবে হয়তো। কারণ, বন্যা না যাওয়া পর্যন্ত তো কাজগুলো শুরু করা যাচ্ছে না। তবুও আমরা চেষ্টা করে যাচ্ছি সব কাজ এগিয়ে রাখতে।’

পরে প্রধানমন্ত্রী তার ত্রাণ ও কল্যাণ তহবিলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস’র (বিএবি) এর পক্ষ থেকে দেয়া ৮৫ কোটি টাকা অনুদানের চেক গ্রহণ করেন। এই অনুদানে এখনই বানভাসি মানুষের অনেক উপকারে আসবে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

এ সময় আওয়ামী লীগ সভাপতির বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং চেয়ারমান অব বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস নজরুল ইসলাম মজুমদার উপস্থিত ছিলেন।
সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত