বাপেক্স-পেট্রোবাংলার সঙ্গে নাইকোর চুক্তি বাতিল

প্রকাশ : ২৪ আগস্ট ২০১৭, ১৩:১৩

সাহস ডেস্ক

কানাডাভিত্তিক তেল ও গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে পেট্রোবাংলা ও বাপেক্সের করা দুটি যৌথ চুক্তি অবৈধ ঘোষণা করে কোম্পানিটির সব সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

নাইকোর সঙ্গে ২০০৩ সালে বাপেক্স এবং ২০০৬ সালের পেট্রোবাংলা গ্যাস বিক্রি ও বিপণন সংক্রান্ত পৃথক চুক্তি করে। এর মধ্যে একটি বাপেক্সের সঙ্গে যৌথ উদ্যোগের চুক্তি, অপরটি পেট্রোবাংলার সঙ্গে গ্যাস সরবরাহ ও কেনাবেচার চুক্তি।

বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার (২৪ আগস্ট) এই রায় দেন।

আদালতের রিট আবেদেনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তানজীব উল আলম একং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। নাইকো সংক্রান্ত আন্তর্জাতিক শালিসি আদালতে লড়া বাপেক্স ও পেট্রোবাংলার পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মঈন গণি।

বাপেক্সের সঙ্গে নাইকোর করা যৌথ উদ্যোগ চুক্তি কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছিলেন হাইকোর্ট। 

জনস্বার্থে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলমের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে ২০১৬ সালের ৯ মে এই রুল ও স্থগিতাদেশ দিয়েছিলেন হাইকোর্ট। রুলের চূড়ান্ত শুনানি শেষে আজ হাইকোর্ট রায় ঘোষণা করেন।

এসব চুক্তির অধীনে নাইকোর সব সম্পত্তি ও বাংলাদেশের প্রতিষ্ঠানটির অন্যান্য সম্পত্তি বাংলাদেশ সরকারের অনুকূলে ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া গ্যাস কুপের বিস্ফোরণে ক্ষতিপূরণ না দেওয়া পর্যন্ত নাইকোকে কোনও প্রকার পেমেন্ট করা যাবে না বলেও রায় দিয়েছেন আদালত। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত