বুধবার ২ দলের সঙ্গে ইসির সংলাপ

প্রকাশ : ২৯ আগস্ট ২০১৭, ১৮:১৭

সাহস ডেস্ক

গ্রহণযোগ্য ও সুষ্ঠু একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ধারাবাহিকভাবে সংলাপে করছে নির্বাচন কমিশন (ইসি)। সুশীল সমাজ, গণমাধ্যমের পর গত ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলো সঙ্গে সংলাপ শুরু করেছে কমিশন।

এরই ধারাবাহিকতায় আগামীকাল বুধবার (৩০ আগস্ট) সকাল ১১টায় বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি এবং বিকেলে জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সঙ্গে সংলাপে বসবে ইসি।

মঙ্গলবার (২৯ আগস্ট) নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বলেন, আগামীকাল সকাল ১১টায় ইসিতে নিবন্ধিত দল বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি এবং বিকেল ৩টায়  জাগপার সঙ্গে মতবিনিময় করবে কমিশন। রাজনৈতিক দল দুটি মতবিনিময় সভায় অংশ নেবে বলে নিশ্চিত করেছে।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে এ সংলাপ শুরু হবে। প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা এতে সভাপতিত্ব করবেন বলে জানান তিনি।

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে ইসির ঘোষিত রোডম্যাপ অনুযায়ী এ সংলাপ করছে ইসি। সুশীল সমাজ, গণমাধ্যমের পর ধারাবাহিক রাজনৈতিক দলগুলো সঙ্গে সংলাপ করছে নির্বাচন কমিশন।

গত ২৪ আগস্ট বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে রাজনৈতিকগুলোর সঙ্গে মতবিনিময় শুরু করে ইসি। এছাড়া গতকাল সকালে বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল এবং বিকেলে খেলাফত মজলিশের সঙ্গে মতবিনিময় করে কমিশন।

ইসির কর্মকর্তারা জানান, ২৪ আগস্ট থেকে সংলাপ শুরু হয়ে ঈদের আগে ৩০ আগস্ট পর্যন্ত ছয়টি দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। ঈদের পরে বাকি দলগুলোর সঙ্গে মতবিনিময় হবে।

এছাড়া ঈদের পর আগামী ১০ সেপ্টেম্বর সকালে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ও বিকেলে ইসলামী আন্দোলন বাংলাদেশ, ১২ সেপ্টেম্বর সকালে বাংলাদেশ খেলাফত মজলিস ও বিকেলে ইসলামী ঐক্যজোট এবং ১৪ সেপ্টেম্বর সকালে  কল্যাণ পার্টি ও বিকেলে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সঙ্গে মতবিনিময় করবে ইসি।

অক্টোবর পর্যন্ত নিবন্ধিত ৪০টি দলের সঙ্গে সংলাপ শেষ করার কথা রয়েছে। আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বিএনপিসহ অধিকাংশ দলের সংলাপসূচি এখনও চূড়ান্ত হয়নি।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৮ জানুয়ারির পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত ১৬ জুলাই একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রোডম্যাপ ঘোষণা করে ইসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত