কুতুপালং ক্যাম্প পরিদর্শন করলেন বিদেশী কূটনীতিকরা

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১২:০০

সফিউল আলম

নিপীড়িত রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশের মানবিকতা খুবই প্রশংসনীয়। তবে ক্যাম্পে শরণার্থীদের মানবেতর জীবন পীড়াদায়ক। তাই তাদের নিজ দেশে (মিয়ানমারে) ফেরত যেতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে নিজ নিজ দেশের সঙ্গে আলাপ করা হবে বলে অভিমত দিয়েছেন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসা বাংলাদেশে অবস্থান করা বিভিন্ন দেশের কূটনীতিকরা।

বুধবার বেলা সাড়ে ১২টার দিকে কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গা আশ্রয় শিবির পরিদর্শন শেষে গণমাধ্যমের প্রশ্নের জবাবে তারা এ কথা জানান।

এর আধা ঘন্টা আগে উখিয়ার কুতুপালংয়ে পৌঁছান বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত বা প্রতিনিধিদের বহন করা গাড়িটি। সেখানে পৌঁছে তারা কুতুপালং ক্যাম্পে অবস্থান করা রোহিঙ্গাদের সঙ্গে কথা। এ সময় রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশার কথা শুনে আবেগে আপ্লুত হয়ে পড়েন তারা।

পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, এতদিন পর্যন্ত বিভিন্ন গণমাধ্যমের সংবাদে রোহিঙ্গা পরিস্থিতি জেনেছেন কূটনীতিকরা। কিন্তু আজ (বুধবার) পরিদর্শনে এসে বাস্তবতা অনুধাবন করতে পেরেছেন তারা। পলিথিনের ঝুপড়ি কুটরিতে বৃষ্টির পানিতে সৃষ্ট কাদার পরিবেশে রোহিঙ্গাদের মানবেতর জীবনযাপন সবাইকে ব্যতিত করেছে। তাই পরিদর্শনরত বিদেশী কূটনীতিকরা রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমার ফেরত যেতে নিজ নিজ দেশের সাথে আলোচনা করে তাদের দুর্বিষহ জীবনাচার সম্পর্কে অবহিত করবেন বলে জানিয়েছেন।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন জানান, বিদেশী রাষ্ট্রদূতদের পুরো ক্যাম্প ঘুরিয়ে রোহিঙ্গাদের মানবেতর জীবনযাপন সম্পর্কে ধারণা দেওয়া হয়। পাশাপাশি রোহিঙ্গাদের কারণে আমাদের সামাজিক, অর্থনৈতিক ও প্রাকৃতিক ক্ষতির বিষয়াদিও তাদের নজরে আনা হয়। নিপীড়িত মানবতার দিকে চেয়ে রোহিঙ্গাদের দীর্ঘ সহায়তা দিতে গেলে আমরা নিজেরাই নিষ্পেষিত হবার সমূহ সম্ভাবনার কথাও তাদের তুলে ধরা হয়েছে বলে উল্লেখ করেন জেলা প্রশাসক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত