পুলিশ হবে মানুষের সেবক, শাসক নয়: প্রধানমন্ত্রী

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১৫:০৯

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ বাহিনীর উদ্দেশে বলেছেন, আপনারা প্রতিজ্ঞা করুন, আমরা এমন পুলিশ গঠন করব, যে পুলিশ হবে মানুষের সেবক, শাসক নয়। আপনারা স্বাধীন দেশের পুলিশ, বিদেশি শোষকদের পুলিশ নন; আপনারা জনগণের পুলিশ।

আজ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকালে রাজশাহীর চারঘাটের সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে ৩৪তম বিসিএস ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। 

প্রধানমন্ত্রী বলেন, শান্তি নিরাপত্তা ও শৃঙ্খলার প্রতীক বাংলাদেশ পুলিশ। শুধু স্বাধীনতা সংগ্রামেই নয়, দেশের সঙ্কটময় মুহূর্তে পুলিশ সদস্যরা সাহসিকতার সাথে দায়িত্ব পালন করেছেন।

এ সময় প্রধানমন্ত্রী আরো বলেন, ‘আমি আমাদের পুলিশ বাহিনীকে সব সময় আইনের রক্ষকের ভূমিকা হিসেবে দেখতে চাই। দেশের প্রচলিত আইন, সততা ও নৈতিক মূল্যবোধই হবে পেশাগত দায়িত্ব পালনের পথপ্রদর্শক।’

নবীন কর্মকর্তা ও পুলিশ বাহিনীর উদ্দেশ্যে বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার পুলিশ বিভাগের আধুনিকায়নে নানা পদক্ষেপ হাতে নিয়েছে। বর্ধিত জনবলের সঙ্গে যানবাহন ও সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে।

প্রধানমন্ত্রী জানান, পুলিশে আরো ৫০ হাজার জনবল নিয়োগের সিদ্ধান্তে এরই মধ্যে ৪২ হাজার ২২৫টি পদ সৃষ্টি করা হয়েছে। 

এ ছাড়া জঙ্গিবাদ, সন্ত্রাস নির্মূল এবং এই কাজে মদদদাতাদের আইনের আওতায় আনতে কাউন্টার টেররিজম ইউনিট গঠনের প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

প্যারেড পরিদর্শন শেষে বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী। কুচকাওয়াজে ২৬ নারী কর্মকর্তাসহ ১৪১ শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপার অংশগ্রহণ করেন। এর আগে সকালে হেলিকপ্টারে করে সারদায় পৌঁছান শেখ হাসিনা।

বিকেলে রাজশাহীর পবা উপজেলার হরিয়ান এলাকার রাজশাহী চিনিকল মাঠে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভায় বক্তব্য দেবেন শেখ হাসিনা। এ সময় রাজশাহীর বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপনের কথা রয়েছে তার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত