রোহিঙ্গাদের থেকে অর্থ আদায়ের অভিযোগে ৬ দালালের কারাদণ্ড

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৪৭

সফিউল আলম

কক্সবাজার জেলার উখিয়া উপজেলার থাইংখালী এলাকায় শরণার্থী ক্যাম্প স্থাপন করে আশ্রয় দেওয়ার আশ্বাস দিয়ে রোহিঙ্গাদের কাছ থেকে অর্থ আদায়ের অভিযোগে ছয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। 

১৫ সেপ্টেম্বর (শুক্রবার) বেলা ১১টায় কক্সবাজারের উখিয়া থানার থ্যাইংখালী এলাকা থেকে এসব দালালদের আটক করে র‌্যাব-৭। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে একজনকে ২০ দিনের এবং পাঁচজনকে ১৫ দিন করে কারাদণ্ড দেওয়া হয়।

সাজাপ্রাপ্তরা হলেন- উখিয়া উপজেলার থাইংখালী হাকীম পাড়া এলাকার বাসিন্দা মৃত হাজী আ. হাকীমের ছেলে মনির আহাম্মদ (৪৫), মোজাহের মিয়ার ছেলে ফরিদ আলম (৩০), মোজাহের মিয়া ছেলে নূরুল কবীর (৩১), আব্দুস শুক্কুরের ছেলে নূরুল আমিন বাবু (৩৫), মৃত নূর মোহাম্মদের ছেলে জয়নাল আবেদীন (৩৫), মৃত ইলিয়াছের ছেলে শাহাব উদ্দিন (২৪)। এদের মধ্যে মনিরকে ২০ দিন আর বাকি প্রত্যেককে ১৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।  

র‌্যাব-৭ সূত্র জানায়, কক্সবাজারের উখিয়া উপজেলার থাইংখালীস্ত’ হাকীমপাড়া এলাকায় একটি দালাল চক্র রোহিঙ্গা শরণার্থীদের একত্র করে সংরক্ষিত বনাঞ্চলের জায়গায় কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত অবৈধভাবে শরনার্থী ক্যাম্প স্থাপন করেছে রোহিঙ্গাদের আশ্রয় প্রদান করছে। উক্ত দালাল চক্র আশ্রয় বিনিময়ে তাদের কাছ থেকে অর্থ আদায় এবং বিভিন্ন সংস্থার নিকট হতে ত্রাণ সামগ্রী গ্রহণ করে তা ব্যক্তি স্বার্থে ব্যবহার করে আসছে। এমন সংবাদের ভিত্তিতে ১৫ সেপ্টেম্বর দুপুর ২টায় মেজর মো. রুহুল আমিন, কোম্পানি কমান্ডার, র‌্যাব-৭, সিপিসি-২, এর নেতৃত্বে নির্বাহী ম্যাজিস্ট্রেট কক্সবাজার জুয়েল আহমেদের মাধ্যমে একটি ভ্রাম্যমাণ আদালত গঠন করে এবং উক্ত এলাকায় অভিযান পরিচালনা করে দালাল চক্রের ৬ জনকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়।

পরে আসামিদেরকে কক্সবাজার কারা কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত