বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন প্রচার বন্ধে রিট

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৫:১৩

সাহস ডেস্ক

বাংলাদেশি দর্শকদের জন্য বিদেশি টিভি চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে আজ বুধবার (২০ সেপ্টেম্বর) হাইকোর্টে রিট করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া।

এতে তথ্যসচিব, বাণিজ্যসচিব, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, বিটিআরসি’র চেয়ারম্যান, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ও পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) বিবাদী করা হয়েছে।

একলাছ উদ্দিন ভূঁইয়া জানান, ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক কার্যক্রম পরিচালনা আইন অনুসারে বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি কোনো চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচারে বাধা-নিষেধ রয়েছে।

‘ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬’ এর সম্প্রচার বা সঞ্চালনের ক্ষেত্রে বাধা-নিষেধ সংক্রান্ত ১৯ ধারা বলা হয়েছে, ‘সেবা প্রদানকারী ক্যাবল টেলিভিশন নেটওয়ার্কের মাধ্যমে যেসব অনুষ্ঠান সম্প্রচার বা সঞ্চালন করিতে পারবে না তা নিম্নরূপ, যথাঃ-(১৩) বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি কোনো চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন’।

একলাছ উদ্দিন বলেন, ওই আইন অনুসারে পরবর্তীতে ২০১০ সালে তথ্য মন্ত্রণালয় একটি বিধিমালা তৈরি করে। সেখানেও বিধি-নিষেধের বিষয়টি উল্লেখ করা হয়েছে। কিন্তু সম্প্রতি বিদেশি বিভিন্ন টিভি চ্যানেলে অহরহ বাংলাদেশি বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। কিছু কোম্পানিও বিজ্ঞাপন দিয়ে দেশের সম্পদ বিদেশে পাচার করছে। দেশি চ্যানেলে ভ্যাট/ট্যাক্স দিয়ে বিজ্ঞাপন প্রচার হলেও বিদেশি চ্যানেলে সেটি হচ্ছে না। এতে দেশীয় টিভি চ্যানেলগুলোও ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই আইন অনুসরণে এ রিট করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত