চালের দাম বৃদ্ধির প্রতিবাদে রাবিতে মানববন্ধন

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৪৭

রাবি প্রতিনিধি

চালের দাম বাড়ার প্রতিবাদে ও দাম কমানোর দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ঘণ্টাব্যাপী এই মানবনন্ধনে অর্থনীতি বিভাগের মার্স্টসের শিক্ষার্থী দিলিপ রায় বলেন, ২০০৯ সালে যখন বর্তমান সরকার ক্ষমতায় আসে তখন তারা বলেছিল ১০ টাকায় চাল খাওয়াবে। কিন্তু সরকার তাদের কথা রাখেনি। তারা রেখেছে মজুদদার ও চালকল মালিকদের কথা। খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশ হওয়া সত্ত্বেও কিভাবে চালের দাম ৭০-৮০ টাকা হয়? তা আমরা সরকারের কাছে জানতে চাই।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক শিক্ষার্থী আব্দুল মজিদ অন্তর বলেন, বাজারে কৃত্রিম সংকট তৈরি করে সঙ্গবদ্ধ সিন্ডকেট চালের দাম বৃদ্ধি করেছে। আমরা যদি এ দাম বৃদ্ধির প্রতিবাদ না করি তাহলে আমরা নিজেদের সাথে প্রতরণা করা হবে। একদিকে গরীবদের মুখের গ্রাস কেড়ে নেওয়া হচ্ছে আরেকদিকে দেশ উন্নয়ন ভেসে যাচ্ছে এমন উন্নয়ন আমরা মানি না। 

ক্যাম্পাসের বাদাম বিক্রেতা সূর্য বলেন, আমি একজন বাদাম বিক্রেতা। এভাবে চালের দাম বৃদ্ধি হতে থাকলে আমার পক্ষে চাল কেনা সম্ভব নয়। আমার সংসারে ৫ জন লোকের প্রতিদিন ২ কেজি চাল লাগে। যেখানে আমি সারাদিনে ১৪০ টাকা আয় করতে পারি না। সেখানে আমি ১৪০ টাকা দিয়ে  ২ কেজি চাল কিনবো কিভাবে?

ভাষা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সুমন মোড়লের সঞ্চলনায় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের মার্স্টাসের শিক্ষার্থী সজীব ওয়াছী, ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ইন্দ্রজিৎ কুমার প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত