শহীদ মেজর নাজমুলকে রাষ্ট্রীয় খেতাব প্রদানের দাবিতে নওগাঁয় মানববন্ধন

প্রকাশ | ২৭ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৪৯

নওগাঁ প্রতিনিধি

মুক্তিযুদ্ধে অবদানের জন্যে ৭নং সেক্টরের প্রথম কমান্ডার শহীদ মেজর নাজমুল হককে ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রীয় খেতাব প্রদানের দাবিতে নওগাঁয় মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। 

২৭ সেপ্টেম্বর (বুধবার) সকালে শহরের নওযোয়ান মাঠের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

এসময় বক্তরা বলেন, মেজর নাজমুল হক ৭নং সেক্টরের সেক্টরের প্রথম কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধের সময় নাজমুল হক পাকিস্থান সেনাবাহিনীতে মেজর পদে দায়িত্বপ্রাপ্ত ছিলেন। তিনি নওগাঁ জেলা, রাজশাহী জেলা, চাঁপাইনবাবগঞ্জ, বৃহত্তর পাবনা জেলা, বৃহত্তর বগুড়া জেলা এবং বৃহত্তর দিনাজপুর জেলার অংশ বিশেষ নিয়ে ওঠা ৭নং সেক্টরের কমান্ডার পদে ১৯৭১ এর এপ্রিল থেকে মৃত্যুর পূর্ব পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। পনেরো হাজার মুক্তিযোদ্ধা এ সেক্টরে যুদ্ধ করেছেন। বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীরও তাঁর অধীনেই যুদ্ধ করেন।

১৯৭১ সালের ২৭ সেপ্টেম্বর মেজর নাজমুল হক ভারতের মিত্রবাহিনীর সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক শেষে ভারতের শিলিগুড়ি ক্যান্টনমেন্ট থেকে ফেরার পথে দুর্ঘটনায় মৃত্যু হয়। অথচ স্বাধীনতার এতো বছরপরও তাকে রাষ্ট্রীয় খেতাবে ভূষিত করা হয়নি। দ্রুত শহীদ মজর নাজমুল হককে রাষ্ট্রীয় খেতাবে ভূষিত করার জন্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সরকারের কাছে দাবি জানানো হয় মানববন্ধনে।

পরিষদের সভাপতি অ্যাড. ডিএম আব্দুল বারির সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন পরিষদের উপদেষ্টা ডা. ময়নুল হক দুলদুল, সাবেক অধ্যক্ষ প্রফেসর শরিফুল ইসলাম খান, মুর্ত্তজা রেজা, মোহাম্মদ বিন আলী পিন্টু, সাধারণ সম্পাদক এমএম রাসেল সহ-সাধারণ সম্পাদক মাগফুরুল হাসান বিদ্যুৎ, সাংগঠনিক সম্পাদক বিষ্ণু দেবনাথ।