জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য ৫০ তরুণ মনোনীত

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৭, ১৮:০৯

সাহস ডেস্ক

দেশ ও সমাজে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন ৫০ জন তরুণ। প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় আগামী ২০ ও ২১ অক্টোবর এক অনুষ্ঠানর মধ্য দিয়ে তরুণদের হাতে এই অ্যাওয়ার্ড তুলে দিবেন।

দেশ ও নিজ সমাজের প্রতি অবদান রাখার স্বীকৃতি হিসেবে অনুষ্ঠানে অংশগ্রহণ করার সুযোগ পাবে ১০০ জন তরুণ। তাদের প্রতিষ্ঠানগুলো নিয়ে এ সময় কথা বলারও সুযোগ পাবে তারা। অতঃপর ২১ অক্টোবর বাছাইকৃত ৫০ জন তরুণ ও তাদের প্রতিষ্ঠানকে প্রদান করা হবে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড। 

এ বিষয়ে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর কার্যনির্বাহী পরিচালক সাব্বির বিন শামস বলেন, এটি শুধুমাত্র পুরষ্কার বিতরণী বা ভালো কাজের স্বীকৃতি দেয়ার একটি আয়োজন নয়। বরং এর মাধ্যমে দেশের তরুণ উদ্যোক্তারা অনুপ্রেরণা লাভ করবে। দেশ গঠনের কাজে তারা স্বতঃস্ফূর্তভাবে সামনে এগিয়ে আসার প্রেরণা পাবে। 

তিনি বলেন, এবার সামাজিক উন্নয়ন, সাংস্কৃতিক কার্যক্রম, ক্রীড়া উন্নয়নসহ আরো বেশ কিছু বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে। এবার পুরষ্কার প্রাপ্ত প্রতিষ্ঠানগুলো নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, সমাজ থেকে যে কোন ধরনের নিষ্ঠুরতা এবং সহিংসতা দূরীকরণ এবং মাদক থেকে তরুণদের দূরে রাখার কার্যক্রমে সহায়তা করেছে।

এগুলোর পাশাপাশি শিশুদের সামাজিক সহায়তা প্রদান, স্কুলে ঝরে পড়া শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা প্রদান, পথ শিশু, শিশু বা প্রতিবন্ধীদের সহায়ক কার্যক্রম, অসহায় নারী, বৃদ্ধ, সংখ্যালঘু সম্প্রদায়, শরণার্থী, হত-দরিদ্র ও সমাজের অসহায়দের সহায়ক কার্যক্রমের জন্যও পুরষ্কার প্রদান করা হবে।

এ ছাড়াও বেকারত্ব দূরীকরণের উদ্যোগ গ্রহণ, দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাস কার্যক্রম, টেকসই আবহাওয়া ব্যবস্থাপনা কার্যক্রমসহ তরুণদের ক্রীড়া ও শারীরিক শিক্ষা বিষয়কে পুরষ্কারের জন্য বিবেচনাধীন রাখা হয়েছে।

এবারের জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের আবেদনপত্র আহ্বানের পর দেশের ৪৪টি শহরে এবং ৩২টি শিক্ষা প্রতিষ্ঠানে চলে ক্যাম্পেইন। দেশের বিভিন্ন স্থান থেকে ১৩০০ প্রতিষ্ঠানের আবেদন আসে। সমাজে এই প্রতিষ্ঠানগুলোর প্রভাব এবং কার্যকারিতা বিবেচনায় এনে ৫০টি প্রতিষ্ঠানকে পুরষ্কারের জন্য মনোনীত করা হয়।

এর আগে ২০১৫ সালে প্রথমবার জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের আয়োজনে ১৫০০ আবেদন থেকে ৩০ জন তরুণ ও তাদের প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

সাহস২৪.কম/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত