আজও সারাদিন ঝরবে ভারী বৃষ্টি

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৭, ১১:৪৭

সাহস ডেস্ক

বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাংশ এবং ভারতের গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উড়িষ্যায় অবস্থান করছে। এর প্রভাবে গত বৃহস্পতিবার রাত থেকে সারা দেশেই বৃষ্টি ঝরছে। সারা দেশে ছোট ছোট নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ব্যহত হচ্ছে ফেরি চলাচলও।

আজ সকালে আবহাওয়া কার্যালয় জানিয়েছে, আজ শনিবার (২১ অক্টোবর) সারাদিনই তা অব্যাহত থাকবে। আগামিকাল রবিবার (২২ অক্টোবর) এর রেশ থেকে যাবে। নিম্নচাপের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

শুক্রবারই (২০ অক্টোবর) বিভিন্ন স্থানে বৃষ্টির পানিতে রাস্তা তলিয়ে যায়। রাতভর বৃষ্টি হওয়ায় আজ শনিবারও অনেক সড়ক পানিতে ডুবে যাওয়ায় যান চলাচল ব্যাহত হচ্ছে। এতে দুর্ভোগে পড়েন স্কুলগামী শিশুরা। এ ছাড়া কর্মস্থলের যাওয়ার পথে যানবাহনের অভাবে বৃষ্টিতে ভিজতে দেখা যায় অনেককে।

রাজধানীর বেশির ভাগ এলাকা হাঁটুপানিতে ডুবে যায়। সড়কে যানবাহন চলাচলও থমকে গিয়ে ভোগান্তির মাত্রা বাড়িয়ে দিয়েছে। সকালে আকাশে কালো মেঘ ও ঝিরঝির বৃষ্টি দেখেও যারা বাইরে বের হয়েছিলেন, তাদের বৃষ্টিতে ভিজতে হয়েছে। তিন দিনের বৃষ্টির পানি রাজধানীর সড়ক-অলিগলিতে তত জমেছে। তবে শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় রাস্তাঘাটে মানুষের উপস্থিতি কম।

রাজধানীর মিরপুর, গ্রিনরোড, বসুন্ধরা সিটির পেছনের রাস্তা, তেজকুনি পাড়া, তেজতুরী বাজার, খিলগাঁও, গোড়ান, বাসাবো, নয়াপল্টন, মতিঝিল, আরামবাগ,  কাকরাইল, মৌচাক, মগবাজারের ভেতরের দিকে গলি, ফার্মগেট থেকে কারওয়ান বাজার এলাকার অধিকাংশ সড়কই পানিতে তলিয়ে রয়েছে। কোথাও হাঁটু পানি, আবার কোথাও কোমর পানি জমে রয়েছে। বৃষ্টি চলতে থাকায় জমা পানির পরিমাণ বাড়ছেই।

মিরপুরের ১১ নম্বর কালশী রোড, কাজীপাড়া, সেনপাড়া, ১৩ নম্বর সেকশন এগুলোর বিভিন্ন সড়কে পানি জমে গেছে। মিরপুর ৬ নম্বরের একাংশ, ১০ নম্বর গোলচত্বরের সড়কের একাংশও পানিতে ডুবে গেছে। 

বাচ্চাকে স্কুলে পৌঁছে দিয়ে ফেরার পথে এক অভিভাবক জানান, আজ বাচ্চার স্কুলে পরীক্ষা। তাই যেতে হয়েছে। নিজের মোটরসাইকেল থাকায় পরিবহন খোঁজার ভোগান্তিতে পড়তে হয়নি। এমনিতেই বৃষ্টি, তার ওপর রাস্তায় পানি জমে থাকায় বেশ অসুবিধা হয়েছে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর দিকে অগ্রসর হয়ে প্যারাদ্বীপের নিকট দিয়ে উড়িষ্যা উপকূল অতিক্রম করে বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, তৎসংলগ্ন উড়িষ্যা এবং বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাংশে অবস্থান করছে। এটি আরো উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে যেতে পারে। 

এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত