ষড়যন্ত্র থেমে নেই: জয়

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৭, ১৮:৫৭

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ষড়যন্ত্র থেমে নেই। ষড়যন্ত্র মোকাবিলা করেই বাংলাদেশ এগিয়ে চলছে। আমরা বিদেশিদের বা কারো গোলাম না। বিদেশিরা যা বলবে তাই সত্য। আমরা যা বলব তা মিথ্যা, কেন?

সোমবার (অক্টোবর ২৩) বিকেলে রাজধানীর একটি হোটেলে সুচিন্তা ফাউন্ডেশনের আয়োজনে ‘রাজনীতিতে সত্য-মিথ্যা: পদ্মা সেতুর অভিজ্ঞতা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

দেশের অর্থনৈতিক অবস্থা ও পদ্মা সেতু নির্মাণের বিষয়গুলো তুলে ধরেন তিনি। 

জয় বলেন, বিশ্বে অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান ৩৩তম। দেশের উন্নতিতে বাধা দেয় কিছু মানুষ। পদ্মা সেতুতে অর্থায়ন না করতে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের মাধ্যমে ড. ইউনূস বিশ্বব্যাংককে প্রভাবিত করেছিলেন।

সজীব ওয়াজেদ জয় বলেন, বিশ্বব্যাংকের উচ্চপর্যায় থেকে আমাদের জানানো হয়েছে ড. ইউনূস হিলারি ক্লিনটনকে অনুরোধ করেন বিশ্বব্যাংক যেন বাংলাদেশকে শাস্তি দেয়। এ কারণেই বিশ্বব্যাংক পদ্মাসেতু থেকে সরে গেছে।

জয় আরও বলেন, তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাথা নত করেননি। আমাদের আত্মবিশ্বাস আছে। আওয়ামী লীগ সরকারের বিশেষ গুণ আছে। তা হলো আমাদের মেধা আছে।

পদ্মা সেতু নিয়ে দুর্নীতির অভিযোগের ব্যাপারে সমালোচনা করেন সজীব ওয়াজেদ জয়। বিশেষ করে লুই গাব্রিয়েল মোরেনো ওকাম্পোর সমালোচনা করেন তিনি। ২০১২ সালে ওকাম্পোর নেতৃত্বে বিশ্বব্যাংকের পর্যবেক্ষক প্যানেল বাংলাদেশে আসে। পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগ তুলে অর্থায়ন স্থগিত করে বিশ্বব্যাংক। এ বিষয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) তদন্ত করে। ওই তদন্ত পর্যবেক্ষণে বাংলাদেশে আসেন ওই পর্যবেক্ষক প্যানেল।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, অধ্যাপক ড. আনিসুজ্জামান, অধ্যাপক ফরাসউদ্দিন, কথাসাহিত্যিক ও দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক এ আরাফাত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত