‘বিচার বিভাগের প্রতি শ্রদ্ধা নিশ্চিত করতে হবে’

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৭, ১৬:৩২

সাহস ডেস্ক

যে কোনো গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার জন্য আইনের শাসন প্রতিষ্ঠা অপরিহার্য পূর্বশর্ত। আইনের শাসন প্রতিষ্ঠা করতে হলে বিচার বিভাগের প্রতি অপরিসীম শ্রদ্ধার পরিবেশ নিশ্চিত করতে হবে। শনিবার (১১ নভেম্বর) রাজধানীর অফিসার্স ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা এসব কথা বলেন।

আইনজীবীদের আদালতের আইন কর্মকর্তা উল্লেখ করে আবদুল ওয়াহহাব মিঞা বলেন, গত ২৫০ বছরের ইতিহাস পর্যালোচনা করে দেখা গেছে, আইন পেশার মানুষরা দেশের উন্নয়নে ইতিবাচক ভূমিকা রেখেছেন।

দায়িত্বরত প্রধান বিচারপতি বলেন, বর্তমানে দেশের বিভিন্ন আদালতে ৩০ লক্ষাধিক মোকদ্দমা শুনানি ও নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। এ বিশাল কর্মযজ্ঞের তুলনায় কর্মশক্তি খুবই অপ্রতুল। এটা সুষ্পষ্ট যে দেশের বিভিন্ন আদালতে বিচারাধীন মামলার অনুপাতে বিচারকদের সংখ্যা অনেক কম। তা সত্ত্বেও ঝুলে থাকা মামলাগুলো অগ্রাধিকার পাওয়া উচিত। কারণ, বিচারপ্রার্থীরা দীর্ঘদিন ধরে অপেক্ষা করেছেন। 

বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা বলেন, বাংলাদেশ এখন বিশ্ব অর্থনীতির রোল মডেল, যা বিশ্বব্যাংক তথা আন্তর্জাতিক সংস্থা কর্তৃক স্বীকৃত। 

অনুষ্ঠানে আইনমন্ত্রী অর্থের পেছনে না ঘুরে আইন ও আদালতের প্রতি শ্রদ্ধাশীল হতে আইনজীবীদের পরামর্শ দেন।

রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আইন পেশায় ঢোকার আগে বয়স নির্ধারণ করে দেওয়া উচিত। অনেকেই অন্য পেশায় থেকে আইন পেশার সনদ নেন, যা ঠিক নয়।

চলতি বছর প্রায় তিন হাজার আইনজীবীর মধ্যে সনদ বিতরণ করেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত