এক যুগ পর নওগাঁ-নাটোর মহাসড়কের অনুমোদন

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৭, ১৮:০১

মুরাদ চৌধুরী

অবশেষে এক যুগ পর নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়ক নির্মাণ প্রকল্প অনুমোদন পেয়েছে।

মঙ্গলবার (০৭ নভেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) আঞ্চলিক মহাসড়ক নির্মাণ কাজে ২০১ কোটি ২৯ লাখ টাকা অনুমোদন করা হয়েছে।

আগামী দুই থেকে আড়াই বছরের মধ্যে নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়কের নির্মাণ কাজ সম্পন্ন হবে। ঢাকার দূরত্ব কমে যাবে ৮০ কিলোমিটার। সেই সাথে এলাকার উন্নয়ন, কর্মসংস্থান, কৃষি ও যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই আঞ্চলিক মহাসড়ক।

নওগাঁ-রাণীনগর-নাটোর সরাসরি যোগাযোগ স্থাপন এবং বগুড়ার সাথে যোগাযোগের বিকল্প সড়কের জন্য ২০০৫ সালে শুরু হয় নওগাঁ-রাণীনগর-নাটোর আঞ্চলিক (বাইপাস) মহাসড়কের কাজ। সাড়ে ৪৮ কিলোমিটার সড়কের মধ্যে সাড়ে ২৩ কিলোমিটার রাস্তা পাকাকরণ হওয়ার পর ২০০৭ সালে বন্ধ হয়ে যায় এর নির্মাণ কাজ। এরপর প্রায় ১২ বছর পার হলেও বাঁকি অংশের নির্মাণ কাজ আর শুরু হয়নি। অবশেষে নওগাঁ থেকে নাটোর যোগাযোগে অত্র এলাকার দীর্ঘ দিনের দুর্ভোগ শেষ হতে যাচ্ছে। 

সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সূত্রে জানা যায়, নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়কের জন্য ২০০৫ সালে যোগাযোগ মন্ত্রণালয় ৯৮ কোটি টাকার প্রকল্প উন্নয়ন প্রস্তাব (ডিপিপি) অনুমোদন দেয়। কিন্তু পরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সীমিত আকারে ৫০ কোটি টাকার অনুমোদন দেয়। ওই বছরের ২৮ ডিসেম্বর তৎকালীন প্রধানমন্ত্রী নাটোরের নলডাঙ্গায় নির্মাণ কাজ উদ্বোধন করেন। ওই অর্থায়নে ২০০৭ সালের জুন পর্যন্ত নওগাঁ-সান্তাহার রোডের ঢাকা রোড মোড় থেকে নাটোরের নলডাঙ্গা পর্যন্ত সাড়ে ৪৮ কিলোমিটার রাস্তার মাটি ভরাটের কাজ শেষ হয়। 

মহাসড়কের নওগাঁ অংশের ২৬ কিলোমিটারের মধ্যে সাড়ে ৭ কিলোমিটার রাস্তা পাকা হয়। আর নাটোর অংশের সাড়ে ২২ কিলোমিটার রাস্তার মধ্যে ১৬ কিলোমিটার রাস্তা পাকা হয়। নতুন করে অর্থায়ন না হওয়ায় মোট ২৩ কিলোমিটার রাস্তা পাকা হওয়ার পর হাইড্রোলজি সমীক্ষার নামে বন্ধ হয়ে যায় সড়কটির নির্মাণ কাজ। সড়কটি পাকা না হওয়ায় বাকি সাড়ে ২৫ কিলোমিটার রাস্তা এখন এলাকাবাসীর বসবাস ও গোচারণভূমিতে পরিণত হয়েছে। রাস্তার ওপরে কলার বাগান, সবজি চাষ সহ বসবাস করছে এলাকাবাসী। এরমধ্যে শুধুমাত্র সান্তাহারের ঢাকা রোড থেকে রাণীনগর রেল স্টেশন পর্যন্ত পাকা করণের কাজ সমাপ্ত হয়েছে। এরপর রাণীনগর হতে নলডাঙ্গা পর্যন্ত রাস্তার মাটি ভরাটসহ অন্য কোন কাজ সমাপ্ত না হওয়ায় নাটোর থেকে নওগাঁ-সান্তাহার হয়ে বগুড়াতে যাওয়ার জন্যে রাস্তাটি ব্যবহারের অনুপযোগী ছিলো।

নওগাঁ সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুর রহমান বলেন, গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এই আঞ্চলিক মহাসড়কের কাজ শেষ করার জন্য ২০১ কোটি ২৯ লাখ টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত