কুষ্টিয়া ইবির বাতিলকৃত ৮৮ শিক্ষার্থীর ভর্তির রায় বহাল

প্রকাশ : ২২ নভেম্বর ২০১৭, ১৩:০৫

সাহস ডেস্ক

‘প্রশ্নপত্র ফাঁসে’র অভিযোগ ওঠার পর কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘এফ’ ইউনিটের (গণিত ও পরিসংখ্যান) ভর্তি পরীক্ষা বাতিলে সিন্ডিকেটের সিদ্ধান্ত অবৈধ বলে হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।

এ বিষয়ে ইবির আপিল খারিজ করে ২২ নভেম্বর (বুধবার) রায় দেন দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।

আদালতে আবেদনকারীদের পক্ষে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে চলতি বছর ১৭ এপ্রিল ভর্তি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্ট রায় দিলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপিল করেছিল।

রুহুল কুদ্দুস জানান, গত বছরের ৭ ডিসেম্বর ইসলামী বিশ্ববিদ্যালয়ের এফ ইউনিটের (গণিত ও পরিসংখ্যান) দুটি বিভাগে পরীক্ষা হয়। ওই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৬ জানুয়ারি ১০০ শিক্ষার্থী বিভাগ দুটিতে ভর্তি হন। কিন্তু প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠলে চলতি বছর ৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বৈঠকে ওই পরীক্ষা বাতিল করা হয়।

পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে ৮৮ শিক্ষার্থী হাইকোর্টে একটি রিট আবেদন করেন।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে ১৩ মার্চ হাইকোর্ট সিন্ডিকেটের সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ।

ইতোমধ্যে ১৬ মার্চ এফ ইউনিটের পরীক্ষা নতুন করে নেয় কর্তৃপক্ষ। আর রুলের শুনানি শেষে গত ১৭ এপ্রিল হাইকোর্ট রুল যথাযথ (অ্যাবসুলেট) ঘোষণা করে। ফলে আগের ১০০ শিক্ষার্থীর ভর্তিই বহাল থাকে। 

ওই রায়ের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপিল বিভাগে আবেদন করে। 

সাহস২৪.কম/জুয়েনা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত