ফরম পূরণের বাড়তি ফি ফিরিয়ে দিতে হাইকোর্টের নির্দেশ

প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৭, ১৬:৪০

সাহস ডেস্ক

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফিয়ের অতিরিক্ত টাকা আগামী ৩০ দিনের মধ্যে শিক্ষার্থীদের কাছে ফিরিয়ে দিতে ফের আদেশ দিয়েছেন হাইকোর্ট।

১৩ ডিসেম্বর (বুধবার) বিচারপতি কাজী রেজা-উল হক ও মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই সম্পূরক আদেশ দেন। এ সময় রাষ্ট্রপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস ও ঢাকা শিক্ষা বোর্ডের কৌঁসুলি মিজানুর রহমান শুনানি করেন।   

এ প্রসঙ্গে আইনজীবী মিজানুর রহমান বলেন, একই সঙ্গে আদালত বলেছেন, বর্ধিত ফির কারণে কোনো পরীক্ষার্থীকে পরীক্ষা থেকে বিরত রাখা যাবে না। পাশাপাশি কোনো শিক্ষা প্রতিষ্ঠান যাতে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি না নিতে পারে, তার জন্য প্রত্যেক শিক্ষা বোর্ডকে নির্দেশ করতে হবে। এ ছাড়া কোনো শিক্ষা প্রতিষ্ঠান যদি ৩০ দিনের মধ্যে শিক্ষার্থীকে বর্ধিত ফির টাকা দিতে ব্যর্থ হয়, তাহলে ওই প্রতিষ্ঠানের গভর্নিং বডি স্থগিত করারও নির্দেশেনা দেওয়া হয়েছে আজকের আদেশে।

আইনজীবী মিজানুর রহমান আরও জানান, ২০১৪ সালের শেষ দিকে আদালত জনস্বার্থে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ফরম পূরণের সময় নেওয়া অতিরিক্ত টাকা কেন ফিরিয়ে দেওয়া হবে না মর্মে রুল জারি করেন।

‘২০১৫ সালের ৬ জানুয়ারি রুলের ওপর শুনানি শেষে আদালত অতিরিক্ত টাকা শিক্ষার্থীদের কাছে ফেরত দেওয়ার নির্দেশ দেন। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান যাতে অতিরিক্ত টাকা না নেয়, সে ব্যাপারে প্রতিটি শিক্ষা বোর্ডকে নির্দেশনা জারি করতে বলেন।’

আদালতের আদেশের পর শিক্ষা বোর্ড এই নির্দেশ জারি করে সবাইকে জানিয়ে দেয়। কিন্তু এরপরও কোনো শিক্ষা প্রতিষ্ঠান অতিরিক্ত টাকা নিচ্ছে মর্মে আদালতকে অবহিত করা হয়। আদালত অভিযোগ আমলে নিয়ে ফের এই সম্পূরক আদেশ দেন বলে জানান আইনজীবী মিজানুর রহমান।

সাহস২৪.কম/জুয়েনা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত