শহীদ ওমর ফারুককে শ্রদ্ধা জানালেন ন্যাশনাল পলিমার (ভিডিও)

প্রকাশ | ১৪ ডিসেম্বর ২০১৭, ১৩:২৯

অনলাইন ডেস্ক

১৯৭১ সালের ২৩ মার্চ পিরোজপুরে প্রথম স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করেন তদানীন্তন ছাত্রনেতা ও বীর মুক্তিযোদ্ধা ওমর ফারুক। স্বাধীন বাংলা নিউক্লিয়াস গ্রুপের এই ছাত্রনেতা ছিলেন পিরোজপুরে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। আর এই অভিযোগেই পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে ধরা পড়ার পর একটি রডের এক মাথায় সেই পতাকা বেঁধে আরেক মাথা হাতুড়ি দিয়ে পিটিয়ে ঢুকিয়ে দেওয়া হয় তার মাথায়। এমন নির্মমভাবে হত্যার পরেও দমেনি পাকিস্তানি হানাদাররা। অন্য মুক্তিযোদ্ধাদের শিক্ষা দিতে তার দেহ ৩ দিন গাছের সঙ্গে লটকে রাখা হয়।

এই বীর সন্তানের বীরত্বগাথা সারাদেশে ছড়িয়ে দিতে সেলুলয়েডেবন্দি করল ‘ন্যাশনাল পলিমার’। অডিও ভিজ্যুয়ালটির নির্দেশনা দিয়েছেন অতনু আদিত্য।

শহীদ ওমর ফারুক এর বোন সালমা রহমান হ্যাপী জানান, ‘আম্মা এবং ভাইয়ার ত্যাগকে এত সুন্দর ভাবে উপস্থাপনের জন্য শহীদ ওমর ফারুকের পরিবারের পক্ষ থেকে ‘ন্যাশনাল পলিমার’ এর প্রতি আন্তরিক ভাবে ধন্যবাদ ও শুভ কামনা রইলো। এভাবেই ছড়িয়ে পরুক বাংলার বীরদের বীরত্ব গাথা।’

উল্লেখ্য, ওমর ফারুকের জন্ম ১৯৫০ সালের ১২ মার্চ কাউখালী উপজেলার আমড়াজুড়ি গ্রামে। তার বাবার নাম মরহুম সৈয়দুর রহমান শরীফ। ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলনের সময় ছাত্র রাজনীতি শুরু করেন ওমর ফারুক। পাকিস্তানিদের হাত থেকে দেশ রক্ষার তাগিদ অনুভব করে কেন্দ্রীয় ছাত্রনেতাদের সঙ্গে যোগ দেন ‘স্বাধীন বাংলা নিউক্লিয়াস’ গ্রুপে। গড়ে তোলেন পিরোজপুর মহকুমা ছাত্রলীগ। ’৭১ ওমর ফারুক বি.কম শ্রেণির ছাত্র এবং একই সঙ্গে মহকুমা ছাত্রলীগের সভাপতি ও সরকারি সোহরাওয়ার্দী কলেজের ভিপি ছিলেন।

সাহস২৪.কম/মশিউর