কুড়িগ্রামে শীতে জনদুর্ভোগ চরমে

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৮, ১৮:১১

শফিউল আলম শফি

কুড়িগ্রামে গত ৬ দিনে কনকনে শীতের দাপটে শিশু ও বৃদ্ধ প্রচণ্ডভাবে কাবু হয়ে পড়েছেন। অপরদিকে ভূমিহীন দিনমজুররা হাড়কাপা শৈত্যপ্রবাহে কাজের জন্য বাড়ি থেকে বের হতে পারছেন না। শীতজনিত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে দেড় বছর বয়সের এক শিশুর মৃত্যু হয়েছে।

জেলার নাগেশ্বরী ও কুড়িগ্রাম সদরের ধরলা ও ব্রম্মপুত্র অববাহিকার লোকজন হাড়কাপা কনকনে ঠান্ডা আর উত্তরীয় হিমেল হাওয়ায় কাহিল হয়ে পড়েছেন। নদ-নদী বেষ্টিত এ জেলায় দরিদ্র মানুষের সংখ্যা বেশি হওয়ায় গরম কাপড়ের অভাবে অবর্ণনীয় কষ্ট ভোগ করছেন। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন গত বন্যায় ঘর-বাড়ি হারানো ও ক্ষতিগ্রস্থ মানুষেরা।

শীতজনিত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে কুড়িগ্রাম সদর হাসপাতালে মীম খাতুন নামের দেড় বছর বয়সের এক শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া জেলার ৫টি উপজেলা থেকে প্রায় দেড় শতাধিক শিশু শীতজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

গত ৪৮ ঘণ্টায় কুড়িগ্রাম সদর হাসপাতালে নিউমোনিয়া ও শ্বাস কষ্টে আক্রান্ত হয়ে ৩৫ জন শিশু, ডায়রিয়ায় ২০ জন, অন্যান্য রোগে ৪৩ জন ভর্তি হয়েছে।

কুড়িগ্রাম আবহাওয়া অফিস জানায়, রবিবার জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ০৫ ডিগ্রি সেলসিয়াস।

কুড়িগ্রাম জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান জানান, সরকারিভাবে বরাদ্দকৃত ৫৭ হাজার কম্বলের মধ্যে ৫০ হাজার ইতোমধ্যে বিতরণ করা হয়েছে।।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত