বিশ্ব ইজতেমা প্রথম পর্ব শুরু আজ

প্রকাশ | ১২ জানুয়ারি ২০১৮, ১১:০৬ | আপডেট: ১২ জানুয়ারি ২০১৮, ১১:১৫

অনলাইন ডেস্ক

টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়েছে। 

১২ জানুয়ারি (শুক্রবার) বাদ ফজর আমবয়ানের মাধ্যমে তাবলিগ জামাতের ৫৩তম বার্ষিক এ আয়োজনের মূল কার্যক্রম শুরু হয়। তবে ইতোমধ্যে আসা দেশি-বিদেশি মুসল্লিদের জন্য ১১ জানুয়ারি (বৃহস্পতিবার) বাদ ফজর থেকেই প্রস্তুতিমূলক বয়ান শুরু হয়।

বিশ্ব ইজতেমা উপলক্ষে দেশবাসী ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও কল্যাণ এবং দেশের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

১১ জানুয়ারি (বৃহস্পতিবার) দেওয়া বাণীতে রাষ্ট্রপতি বলেন, বিশ্ব ইজতেমা ইসলামি উম্মাহর ঐক্য, সংহতি ও ভ্রাতৃত্ববোধ সুদৃঢ়করণে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করবে। 

প্রধানমন্ত্রী বাণীতে বলেন, আমি আশা করি, এই মহান ধর্মীয় সমাবেশ বিশ্ব শা‌ন্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে অনন্য ভূমিকা রাখবে।

ইজতেমায় তাবলিগ জামাতের দিল্লির আমির মাওলানা সাদ কান্ধলভীর যোগ দেওয়ার বিষয়ে নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে কঠোর নিরাপত্তায় শুক্রবার এই ইজতেমা শুরু হলো। 

আগামী ১৪ জানুয়ারি (রবিবার) জোহরের নামাজের আগেই আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব। ১৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এ বছরের বিশ্ব ইজতেমা।

র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক আনোয়ার লতিফ খান বলেন, ইজতেমার কার্যক্রম যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, সে জন্য অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রশাসনের সঙ্গে সমন্বয় করে র‍্যাব নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছে। সম্ভাব্য সব ঝুঁকি পর্যালোচনা করে নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করেছে তাঁরা।

প্রথম পর্বে ১৪ জেলার মুসল্লিদের জন্য ২৮ খিত্তা

ইজতেমা ময়দানে প্রতি জেলার মুসল্লিদের অবস্থানের আলাদা স্থানকে খিত্তা বলে। প্রথম পর্বে অংশগ্রহণকারী জেলাগুলোর খিত্তা হলো ঢাকা (১ থেকে ৮, ১৬, ১৮, ২০ ও ২১ নম্বর), নারায়ণগঞ্জ (১২ ও ১৯), মাদারীপুর (১৫), গাইবান্ধা (১৩), শেরপুর (১১), লক্ষ্মীপুর (২২-২৩), ভোলা (২৫-২৬), ঝালকাঠি (২৪), পটুয়াখালী (২৮), নড়াইল (১৭), মাগুরা (২৭), পঞ্চগড় (৯), নীলফামারী (১০) ও নাটোর (১৪)। 

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর