স্বাস্থ্য কর্মকর্তার মালিকানাধীন ক্লিনিকে চিকিৎসার নামে প্রতারণার অভিযোগ

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৮, ১৮:২৮

তপু আহম্মেদ

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গার নিউ আল-রাজি ক্লিনিক এন্ড হসপিটালে দীর্ঘদিন যাবত চিকিৎসার নামে চলছে প্রতারণা। ভুল চিকিৎসায় অনেকের জীবন সংকটাপন্ন হয়েছে।

হাসপাতালটির চেয়ারম্যান ভূঞাপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আবু সামার বিরুদ্ধে সরকারি হাসপাতালের রোগী ভাগিয়ে নেওয়ার অভিযোগও রয়েছে। কিন্তু এসব বিষয়ে টাঙ্গাইলের সিভিল সার্জন অনিরব ভূমিকা পালন করছেন বলে অভিযোগ উঠেছে।

জানা যায়, উত্তরবঙ্গের প্রবেশদ্বার কালিহাতী উপজেলার এলেঙ্গা বাসস্ট্যান্ডে স্থাপন করা হয়েছে নিউ আল-রাজি ক্লিনিক এন্ড হসপিটাল। হসপিটাল অনুমোদনের নির্ধারিত শর্তাবলীর অন্যতম ৩ জন আবাসিক মেডিকেল অফিসার ও ডিপ্লোমা সার্টিফিকেটধারী নার্স এবং প্যাথলজিস্ট থাকা বাধ্যতামূলক। কিন্তু ডাঃ শারমিন রহমান, ডাঃ জান্নাত আরা ইসলাম এবং ডাঃ আদীব ইবনে জাহিদকে ক্লিনিকের আবাসিক ডাক্তার হিসেবে উল্লেখ করা হলেও তারা কেউই এখানে থাকেন না। স্বাস্থ্যসেবা প্রদানের প্রয়োজনীয় অপারেশন থিয়েটার, ল্যাবরেটরী ও সরঞ্জামাদিও নেই। সেইসাথে রয়েছে চরম অব্যবস্থাপনা ও অপরিচ্ছন্নতা। নামমাত্র নার্স ও মেডিকেল এসিস্ট্যান্ড দিয়েই চলছে সমস্ত কার্যক্রম।

কিছুদিন পূর্বে ভূঞাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাহবুব হোসেন অমিত নামের গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী পেটে ব্যাথ্যা নিয়ে ভর্তি হয়। কিন্তু ভর্তি থাকা অবস্থায়ই ডা. আবু সামা তার মালিকানাধীন নিউ আল-রাজী ক্লিনিক এন্ড হসপিটালে ওই রোগীকে পাঠিয়ে দেন। এরপর নিজেই রোগীকে অজ্ঞান করে অপারেশন করেন।

এদিকে কালিহাতী উপজেলার নরদহির মজনু মিয়ার স্ত্রী রওশন আরার ভুল অপারেশন করার অভিযোগ উঠেছে। এবিষয়ে মজনু মিয়া ব্যবস্থা নেওয়ার জন্যে টাঙ্গাইলের পুলিশ সুপার বরাবর একটি আবেদন করেছেন। এতে তিনি উল্লেখ করেছেন- নিউ আল-রাজি ক্লিনিক এন্ড হসপিটালে তার স্ত্রীর ডেলিভারি অপারেশন সিজার করা হয়। অপারেশনে পেটের ভেতরে গজ কাপড় এবং মলদ্বার ছিদ্র হওয়ায় রওশন আরা মারাত্মকভাবে অসুস্থ্য হয়ে পড়লে তাকে অন্যত্র পাঠিয়ে দেয়।

মজনু মিয়া বলেন, ভুল সিজারের কারণে আমার স্ত্রী প্রায় ২ মাস মির্জাপুরের কুমুদিনী হাসপাতালে চিকিৎসাধীন ছিল। চিকিৎসা করে আমি নিঃস্ব হয়ে গেছি। আমি এসপি স্যারের কাছে বিচার চেয়ে আবেদন করায় ডাঃ আবু সামা আমাকে হুমকি দিচ্ছে।

এসব বিষয়ে ভূঞাপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং নিউ আল-রাজি ক্লিনিক এন্ড হসপিটালের চেয়ারম্যান ডা. আবু সামা বলেন, আমার বিরুদ্ধে করা সকল অভিযোগ মিথ্যা। নিউ আল-রাজি ক্লিনিক এন্ড হসপিটাল যথাযথ নিয়ননীতিই মেনেই চালানো হচ্ছে।

টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. শরিফ হোসেন খান বলেন, নিউ আল-রাজি ক্লিনিক এন্ড হসপিটালের এবং ডাঃ আবু সামার এসব বিষয়ে আমি তেমনটা অবগত নই। খবর নিয়ে দেখতে হবে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত