তাবলীগ জামাতে আত্মগোপনে ছিলেন জঙ্গি তৈয়ব আলী

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৮, ১১:১১

সাহস ডেস্ক

নিষিদ্ধ ঘোষিত জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) ইয়ানতকারী গ্রুপের সদস্য ও শিক্ষক মাধব চন্দ্র রায়ের হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী তৈয়ব আলীকে (৬৫) নীলফামারীর কাউন্টার টেররিজম ইউনিট গ্রেপ্তার করেছে। পুলিশের চোখ ফাঁকি দিতে দীর্ঘদিন তিনি তাবলীগ জামাতে আত্মগোপনে ছিলেন।

গ্রেপ্তারকৃত জেএমবি সদস্য ইয়ানতকারী তৈয়ব আলী নীলফামারীর জলঢাকা উপজেলার গোলমুন্ডা ইউনিয়নের তিলাই গ্রামের মৃত আসানততুল্লার ছেলে।

বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে নীলফামারীর পুলিশ সুপার জাকির হোসেন খান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, গ্রেপ্তারকৃত তৈয়ব আলীর বাড়িতে বিভিন্ন স্থানের জেএমবির সদস্যরা এসে গোপনে আশ্রয় নিতো ও বিভিন্ন হত্যাকাণ্ডের গোপন বৈঠক করতো। এরই ধারাবাহিকতায় ২০১৫ সালের ৯ আগস্ট সকালে জলঢাকা উপজেলার গোলমুন্ডা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাধব চন্দ্র রায়কে (৪৫) জঙ্গীরা প্রকাশ্যে পেটে ও মাথায় ২ রাউন্ড গুলি করে। এতে চিকিৎসাধীন অবস্থায় রংপুর মেডিকেল হাসপাতালে তিনি মারা যান।

ঘটনার পর মাধব চন্দ্রের ছোট ভাই রতন চন্দ্র বাদী হয়ে জলঢাকা থানায় একটি মামলা দায়ের করেন। মামলাটি পরবর্তিতে সিআইডিতে হস্তান্তর হলে তদন্তে ঘটনাটি বের হয়ে আসে। তদন্তের সূত্র ধরে ২০১৬ সালের ২১ মে নীলফামারী ডিবি পুলিশের 

অভিযানে জেএমবি সদস্য জলঢাকার গোলমুন্ডা ইউনিয়নের ঘাটেরপাড় এলাকার মৃত আবুল হোসেনের ছেলে তরিকুল ইসলামকে (২৭) গ্রেপ্তার করা হয়। তরিকুল আদালতে শিক্ষক মাধব চন্দ্র রায়কে হত্যার কথা স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দি প্রদান করে। সেখানে তিনি বেশ কয়েকজন জেএমবির সদস্যসহ তৈয়ব আলীর জড়িত থাকার কথা প্রকাশ করে। কিন্তু তৈয়ব আলী ঘটনার পর হতে পলাতক ছিলো। আদালত তৈয়ব আলীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

গোপন সংবাদ পেয়ে দীর্ঘদিন পর মঙ্গলবার (১৬ জানুয়ারি) রাতে নীলফামারী শহরের আনন্দবাবুর পুল এলাকা হতে তৈয়ব আলীকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে তৈয়ব আলী জানায়, তিনি তাবলীগ জামাতে নাম লিখিয়ে দেশের বিভিন্নস্থানে আত্মগোপনে ছিলেন। 

নীলফামারী সদর থানার ওসি বাবুল আকতার জানান, তৈয়ব আলীকে শিক্ষক মাধব চন্দ্র রায়ের মামলার তদন্তকারী নীলফামারীর সিআইডির নিকট হস্তান্তর করা হয়েছে।

নীলফামারী সিআইডি ইন্সপেক্টর মাহাবুব আলম জানান, গ্রেপ্তারকৃত জেএমবি সদস্য তৈয়ব আলীকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতের কাছে ৫ দিনের রিমান্ড চাওয়া হয়েছে। 

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত