আখেরি মোনাজাতে শেষ বিশ্ব ইজতেমা

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৮, ১১:১৮

সাহস ডেস্ক

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে আজ রবিবার (২১ জানুয়ারি) শেষ হয়েছে এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। সকাল ১০টা ২৫ মিনিটের দিকে আখেরি মোনাজাত শুরু হয়। শেষ হয় বেলা পৌনে ১১টার দিকে।এই মোনাজাতে অংশ নিতে টঙ্গীতে মুসল্লিদের ঢল নামে।

মোনাজাত হয় বাংলায়। মোনাজাত পরিচালনা করেন কাকরাইল মসজিদের ইমাম বাংলাদেশের মাওলানা মো. জোবায়ের। এর আগে বাদ ফজর মজমা জোড়ানো বয়ান করেন বাংলাদেশের মাওলানা আবদুর রহিম নকিব। পরে হেদায়েতি বয়ান করেন মাওলানা আবদুল মতিন।

ভারতের মাওলানা সাদ কয়েক বছর ধরে ইজতেমায় আখেরি মোনাজাত পরিচালনা করলেও এবার তার পরিবর্তে বাংলাদেশের কাকরাইল মসজিদের ইমাম হজরত মাওলানা হাফেজ জোবায়ের হাসান আখেরি মোনাজাত পরিচালনা করেন।

আখেরি মোনাজাত উপলক্ষে ইজতেমার মূল মঞ্চ থেকে আশপাশের সব জায়গা মুসল্লিদের আগমনে পরিপূর্ণ হয়ে ওঠে। মানুষ অবস্থান নেয় রাজপথসহ আশপাশের বাসাবাড়ির ছাদে।

মুসল্লিরা তুরাগতীরে বিশ্ব ইজতেমার শেষ দিনের আখেরি মোনাজাতে অংশ নিতে ভোর থেকেই জড়ো হতে শুরু করেন। বাস, ট্রাক, ট্রেন, কাভার্ডভ্যান যে যেভাবে পারেন, শীতের তীব্রতা উপেক্ষা করে ছুটেন ইজতেমাস্থলের দিকে।

আজ ভোরে ফজরের নামাজের পর থেকে তাবলিগ জামাতের মুরুব্বিরা বয়ান শুরু করেন। এর পর চলে হেদায়েতি বয়ান। সব শেষে অনুষ্ঠিত হয় আখেরি মোনাজাত। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো এবারের ৫৩তম বিশ্ব ইজতেমা।

আখেরি মোনাজাতে মুসল্লিদের আসা ও যাওয়া নিরাপদ করতে শনিবার দিবাগত রাত থেকে মোনাজাত অনুষ্ঠান পর্যন্ত ইজতেমা ময়দানগামী সড়কে যানবাহন চলাচলে বিধিনিষেধ আরোপ করে পুলিশ।

বিশ্ব ইজতেমার মুরুব্বি মো. গিয়াস উদ্দিন জানান, তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বিদের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী বছর বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ১১, ১২ ও ১৩ জানুয়ারি এবং চার দিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্ব ১৮, ১৯ ও ২০ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত