রোহিঙ্গাদের ফেরত নিতে প্রস্তুতি নিচ্ছে মিয়ানমার

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৮, ১১:৩৪

সাহস ডেস্ক

রাখাইনে সহিংসতার মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমার কর্তৃপক্ষ প্রস্তুতি নিচ্ছে বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইটস অব মিয়ানমার ২০ জানুয়ারি (শনিবার) এ খবর জানিয়েছে।

গত ১৯ জানুয়ারি (শুক্রবার) রাখাইনে প্রত্যাবাসনের প্রস্তুতি কাজ পরিদর্শন করেন প্রদেশটির মুখ্যমন্ত্রী নাই পু। তিনি প্রত্যাবাসন শিবিরগুলো নির্মাণ কাজের অগ্রগতি দেখেন। এ সময় তিনি শিবিরের ভবন, মেডিকেল ক্লিনিকস ও স্যানিটেশন অবকাঠামোর নির্মাণ কাজ শেষ করার বিষয়ে গুরুত্বারোপ করেন।

সংবাদমাধ্যমটি একটি ছবিও প্রকাশ করে। এতে দেখা যায়, প্রতিনিধি দলটিসহ মন্ত্রী দীর্ঘ একটা কাঠের ঘরের সামনে দাঁড়িয়ে রয়েছেন। এখানেই ফেরত আসা রোহিঙ্গাদের রাখা হবে। ঘরের পেছনে কাঁটা তারের বেড়া রয়েছে।

আগামী ২৩ জানুয়ারি (মঙ্গলবার) থেকে মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নেওয়া শুরু করবে। আগামী দুই বছর পর্যন্ত তা চলবে। বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার চুক্তির আলোকে এই প্রত্যাবাসন হবে।

এর আগে ১৫ জানুয়ারি সংবাদমাধ্যমটির খবরে বলা হয়, রাখাইনে সহিংসতার মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীর সদস্যদের ফেরত নেওয়ার সময় তাদের অস্থায়ী শিবিরে রাখা হবে। এ জন্য দেশটির সরকার ৩০ হাজার রোহিঙ্গার জন্য একটি অস্থায়ী শিবির নির্মাণ করছে। ১২৪ একরে ৬২৫টি ভবন নিয়ে নির্মিতব্য এই অস্থায়ী শিবিরে ৩০ হাজার মানুষকে রাখা যাবে। জানুয়ারি মাসের শেষ দিকে প্রায় ১০০টি ভবনের নির্মাণ কাজ শেষ হবে।

মিয়ানমার রোহিঙ্গাদের ফেরানোর প্রস্তুতি শেষ করে নিয়ে আসলেও চলমান সামরিক অভিযানের মুখে এখনও অনেকে রাখাইন ছেড়ে পালাচ্ছেন বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। তাদের মতে, শতাধিক রোহিঙ্গা নতুন করে বাংলাদেশে এসে পৌঁছেছেন এবং আরও আসছেন।

প্রসঙ্গত, গেল বছরের আগস্টে মিয়ানমারের রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলা চালায় আরসা সদস্যরা। জবাবে ২৫ আগস্ট থেকে রোহিঙ্গা অধ্যুষিত অঞ্চলে অভিযান জোরদার করে মিয়ানমার সেনাবাহিনী। স্থানীয় বৌদ্ধদের সহায়তায় সেখানে বহু বাসিন্দাকে হত্যা ও ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হয়। ত্রাণ সংস্থাগুলোর মতে, এই পর্যন্ত অভিযানের কারণে প্রতিবেশি বাংলাদেশে পালিয়ে গেছে সাড়ে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা নাগরিক। জাতিসংঘ ওই অভিযানকে জাতিগত নিধনের পাঠ্যপুস্তকীয় উদাহরণ হিসেবে আখ্যায়িত করেছে।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত