‘বাংলাদেশ মহত্ত্বের পরিচয় দিয়েছে’

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৮, ১৮:০২

সাহস ডেস্ক

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করে বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট অ্যানট ডিক্সন বলেন, মিয়ানমারে সহিংসতায় প্রাণভয়ে রোহিঙ্গারা বাংলাদেশে আসার পর সরকার ও স্থানীয় মানুষ যেভাবে আশ্রয় দিয়েছে, মাথা গোঁজার ঠাঁই করে দিয়েছে, তা সত্যিই প্রশংসনীয়। তিনি বলেন, বাস্তুচ্যুত হয়ে যারা এখন কক্সবাজারে অবস্থান নিয়েছে, তাদের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বব্যাংক।

কক্সবাজারের বালুখালী ও কুতুপালং এলাকায় রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে অ্যানট ডিক্সন এসব মন্তব্য করেন।

ডিক্সন বলেন, বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বড় ধরনের মহত্ত্বের পরিচয় দিয়েছে। উদারতা দেখিয়েছে দেশের মানুষও। স্থানীয় ও আন্তর্জাতিক বেসরকারি সংস্থা তাদের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। কিন্তু রোহিঙ্গাদের জন্য আরও বেশি সহযোগিতা প্রয়োজন। 

২০ জানুয়ারি (শনিবার) বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে রোহিঙ্গাদের ‘রিফিউজি বা শরণার্থী’ হিসেবে উল্লেখ করা হয়। যদিও সরকার এখন পর্যন্ত রোহিঙ্গাদের শরণার্থী হিসেবে ঘোষণা করেনি। এ ছাড়া সংবাদ বিজ্ঞপ্তিতে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়েও কিছু বলা হয়নি।

সংবাদ বিজ্ঞপ্তিতে অ্যানট ডিক্সন বলেন, মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা বিশাল। যত দূর চোখ গেছে, রোহিঙ্গাদের জন্য প্লাস্টিক ও কাঠ দিয়ে তৈরি আশ্রয় শিবির দেখেছি। রোহিঙ্গাদের আশ্রয় শিবিরের কারণে বন উজাড় হয়েছে। অবকাঠামোর ওপর বড় ধরনের চাপ পড়েছে। রোহিঙ্গাদের কারণে পানি ও পরিবেশের ওপর মারাত্মক প্রভাব পড়েছে।

অ্যানট ডিক্সন আরও বলেন, রোহিঙ্গাদের জন্য আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহী। রোহিঙ্গাদের আমরা সহযোগিতা করতে চাই।

অ্যানট ডিক্সন নিবন্ধিত ও অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। কথা বলেছেন রোহিঙ্গা মুসলমানদের প্রতিনিধি ও স্থানীয় মানুষের সঙ্গেও। একই সঙ্গে রোহিঙ্গাদের নিবন্ধিত সেন্টার, স্বাস্থ্য ও খাদ্য বিতরণ সেন্টার, শিশু সেন্টার পরিদর্শন করেন। এ সময় রোহিঙ্গাদের জীবনমান উন্নয়নে তাদের সহযোগিতার প্রতিশ্রুতি দেন অ্যানট।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত