৬ মাস পিছিয়েছে ডিএনসিসির ভোট

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৮, ১১:৫৭

সাহস ডেস্ক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন ও সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচন তিন নয়, ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে উচ্চ আদালত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচন চার মাস স্থগিত করেছেন বলে নির্বাচন কমিশনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন।

আলাদা দুটি রিট আবেদনের ওপর শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ গত ১৭ ও ১৮ জানুয়ারি এই দুই সিটি করপোরেশনের ভোট স্থগিতের আদেশ দিয়েছিলেন। 

২৩ জানুয়ারি (মঙ্গলবার) নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম জানিয়েছেন, ঢাকা উত্তরের নির্বাচন তিন মাস স্থগিতের আদেশ হয়েছিল বলে সে সময় সংশ্লিষ্ট আইনজীবীরা জানিয়েছিলেন। তবে আদালতের লিখিত আদেশে ঢাকা উত্তরের নির্বাচন ছয় মাস স্থগিতের কথা বলা হয়।

গণমাধ্যমকে তিনি বলেন, ঢাকা উত্তর সিটির রায়ের পর বাদীপক্ষের আইনজীবীর সার্টিফায়েড কপি পেয়েছিলাম। সেখানে কত দিনের জন্য স্থগিতাদেশ দেওয়া হয়েছে তা উল্লেখ ছিল না। এখন রায়ের ফটোকপি পেয়েছি। সেখানে ছয় মাসের স্থগিতাদেশের বিষয়টি জানলাম।

আদালতের সার্টিফায়েড কপি পাওয়ার জন্য আবেদন করার কথা জানিয়ে তিনি বলেন, ওই কপি পাওয়ার পর কমিশন সভায় তোলা হবে। আপিলের বিষয়ে তখনই সিদ্ধান্ত নেওয়া হবে।

আদালতের স্থগিতাদেশের বিরুদ্ধে ইসি আপিল না করলে আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে ঢাকার দুই সিটি করপোরেশনের এই নির্বাচন নিয়ে অনিশ্চয়তা দেখছেন নির্বাচন সংশ্লিষ্টরা। কারণ হিসেবে তারা বলছেন, সামনে পাঁচ সিটি করপোরেশনের নির্বাচন রয়েছে। এ ছাড়া আগামী ৩০ অক্টোবর থেকে জাতীয় সংসদ নির্বাচনের ‘কাউন্টডাউন’ শুরু হবে। তার আগে প্রস্তুতিমূলক কার্যক্রম হাতে নিতে হবে।

সাহস২৪.কম/জুয়েনা/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত