খালেদাকে আরও ৩ মামলায় গ্রেপ্তার দেখাবে পুলিশ

প্রকাশ | ১২ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৩৩ | আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৩৪

অনলাইন ডেস্ক

দুর্নীতির মামলায় দণ্ডিত কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদাকে নাশকতার অভিযোগে দায়ের হওয়া তিন মামলায় গ্রেপ্তার দেখানোর প্রস্তুতি নিচ্ছে পুলিশ।   

গত ৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) বিশেষ জজ আদালত জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদাকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দেন। রায় ঘোষণার পর পরই তাকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে। এদিকে ওই মামলার রায়ের সার্টিফায়েড কপি না পাওয়ায় খালেদার আপিল ও জামিন আবেদনে সময় লাগছে বলে সহসা এই নেতার মুক্তি পাওয়া নিয়ে সংশয় তৈরি হয়। 

আদালত সূত্র জানায়, খালেদার মামলার রায় ৬৩২ পৃষ্ঠার। এ রায়ের সার্টিফায়েড কপি পেতে সময় লাগবে। ১২ ফেব্রুয়ারি (সোমবার) ও সার্টিফায়েড কপি লেখার কাজ শেষ নাও হতে পারে। সেক্ষেত্রে পর দিন ১৩ ফেব্রুয়ারি (মঙ্গলবার) কপি লেখা শেষ হতে পারে। এ কপি হাতে পাওয়ার পর আইনজীবীরা এটি নিয়ে পর্যালোচনা করবেন। এরপর তারা উচ্চ আদালতে আপিল ও খালেদা জিয়ার জামিন আবেদন করবেন।

এ কারণে কারাবন্দি খালেদার জামিনে মুক্তির বিষয়টি নিশ্চিত হতে আরও কয়েক দিন অপেক্ষা করতে হবে। এ ছাড়া বিভিন্ন মামলায় গ্রেপ্তারি পরোয়ানা থাকায় মুক্তির জন্য সেসব মামলাতেও খালেদাকে জামিন নিতে হবে।

দুদকের আইনজীবী অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজলকে উদ্ধৃত করে রেডিও তেহরান বলেছে, খালেদার বিরুদ্ধে আরও কিছু মামলার গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার জামিন পাওয়ার সঙ্গে অন্য মামলায়ও জামিন মিললে তার কারামুক্তি সম্ভব হবে।

এ প্রসঙ্গে বেগম জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার ইরানি সংবাদমাধ্যমকে বলেন, বিএনপিকে রাজনৈতিকভাবে মোকাবেলা করতে ব্যর্থ হয়ে বর্তমান সরকার আদালত ও পুলিশ ব্যবহার করে বেগম জিয়াকে কারাগারে রেখে আরেকটি একতরফা নির্বাচন করে ক্ষমতায় থাকতে চায়। আর সে জন্যই এসব মিথ্যা মামলা ও জেলজুলুম চালানো হচ্ছে।

জানা যায়, ২০১৫ সালের নাশকতার ঘটনায় কুমিল্লায় করা তিনটি মামলায় বিএনপির বেশ কয়েকজন শীর্ষ নেতা জামিন নিয়েছেন। তবে খালেদা জিয়া এসব মামলায় জামিন আবেদন করেননি।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর