ঢাবির জরিপে ৬০% নারীই স্টার জলসা দেখেন

প্রকাশ | ১৭ জুন ২০১৬, ১৫:৫৩

অনলাইন ডেস্ক

বাংলাদেশের নারীরা ভারতীয় সিরিয়ালে বেশি আগ্রহী তা নতুন করে এক জরিপে প্রমাণিত হলো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস পরিচালিতে এই জরিপে দেখা যায়, দেশের ৬০ শতাংশ নারীই স্টার জলসা দেখেন। মূলত সিরিয়াল নির্ভর ভারতীয় এই চ্যানেলটি।

এক্ষেত্রে তাদের দৃষ্টিভঙ্গি হলো, ভারতীয় চ্যানেলের অনুষ্ঠানগুলো অনেক বেশি বৈচিত্র্যময় এবং সব বয়সের মেয়েদের সঙ্গে বসে এক সঙ্গে দেখার মতো।
জরিপে আরো একটি মজার বিষয় উঠে এসেছে আর তাহলো রাজধানীর ৯০ শতাংশ নারীই টিভি দেখেন এবং তারা সিরিয়ালের প্রতি আসক্ত। আবার এদের মধ্যে ৬০ ভাগই ভারতীয় চ্যানেলের ভক্ত।

দেশের এতোগুলো বিনোদন চ্যানেল থাকার পরও নারীরা কেন ভারতীয় চ্যানেলের দিকে ঝুঁকছেন? এ প্রশ্নের উত্তরটা কিন্তু পুরনো। সবাই স্বীকার করছেন, অনুষ্ঠানের নিম্নমান এবং অতিরিক্ত বিজ্ঞাপনের কারণেই বাংলাদেশি চ্যানেলগুলো থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন দর্শকরা।

টিভিতে সম্প্রচারিত পরিবার পরিকল্পনা, জনসংখ্যা ও স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক কর্মসূচিগুলোর প্রভাব কেমন- সেটি যাচাই করতেই সাতটি বিভাগের এগারোটি জেলার সাড়ে পাঁচ হাজারের বেশি নারীর ওপর এই জরিপ চালানো হয়।

কিন্তু যেহেতু ৬০ ভাগই ভারতীয় চ্যানেল দেখছেন, সেহেতু এইসব স্বাস্থ্য বিষয়ক প্রচারগুলো মানুষের ওপর কোনো প্রভাব ফেলতে পারছে না। ফলে কোটি টাকা খরচ করে বানানো এসব ক্যাম্পেইন জলে যাচ্ছে বলা চলে।