যুদ্ধে জীবন দিয়েও স্বীকৃতি পেলেন না সাতক্ষীরার মতিয়ার রহমান

প্রকাশ : ১৯ মার্চ ২০১৮, ১৬:০০

সাতক্ষীরা প্রতিনিধি

১৯৭১ সালে নিজের জীবন দিয়ে যুদ্ধ করেও স্বীকৃতি পেলেন না সাতক্ষীরার কলারোয়া উপজেলার মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান। যুদ্ধ করতে করতে যশোর জেলার জামতলা নামক স্থানে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর তিনিসহ ৫/৬ জন বীর শহিদ হন। তাদের ওই স্থানে গণকবর দেওয়া হয়।

মতিয়ার রহমান সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার ঐতিহ্যবাহী হামিদপুরের পরানপুর গ্রামের মৃত. ইছতুল্লাহ সানার ছোট ছেলে। তার ভাই বোনের মধ্যে ছিলো ৩ ভাই, ৬ বোন। তিনি ছিলেন একজন সু-শিক্ষিত ব্যক্তি। তার পারিবারের মধ্যে এখনও চাচাত ভাইয়ের ছেলেরা বেঁচে রয়েছেন। তারা মরহুম বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমানের মুক্তিযোদ্ধা স্বীকৃতি চান।

প্রতি বছর তাদের স্বরণ সভা অনুষ্ঠিত হয়। তখন গণকবরে পুষ্পুমাল্য নিবেদন করেন এলাকার মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ও সদস্যবৃন্দ। এছাড়াও নিহতদের গণ কবরে ২১ ফেব্রুয়ারি এবং ১৬ ডিসেম্বর ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে থাকেন এলাকাবাসীসহ সকল বীর মুক্তিযোদ্ধারা।

এই বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমানের নাম সকলের ঊর্ধ্বে রাখতে কলারোয়া উপজেলা নির্বাহী অফিসার আ.ন.ম তরিকুল ইসলাম একটি সড়ক নির্মাণ করেন। সড়কটি হলো- কলারোয়া পৌর সদরের পাকা পুলের মাথায়। সড়কটির উপরে বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমানের নামে মাইল ফলক নির্মাণ করা হয়। বর্তমানে সড়কটি রয়েছে কিন্তু মাইল ফলকের কোন চিহ্ন পর্যন্ত নেই।

কলারোয়া উপজেলার যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধার মোসলেমউদ্দিন জানান, মতিয়ার রহমান যুদ্ধের সময় নিহত হয়েছেন তিনি শুনেছেন। নিশ্চয় মতিয়ার রহমান একজন বীর মুক্তিযোদ্ধা।

কলারোয়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা জানান, সরকারের পক্ষ থেকে বহুবার বাদ পড়া বীর মুক্তিযোদ্ধা সদস্যদের নাম যাচাই বাচাই হয়েছে। কিন্তু মতিয়ার রহমানের পক্ষে কেউ কোন দিন কোন ফাইল নিয়ে জমা দেয়নি। যার কারণে তার নাম বাদ পড়তে পারে। কাগজপত্র সঠিক থাকলে সরকার কোনদিন সুযোগ দেয় তাহলে তিনি মুক্তিযোদ্ধায় স্বীকৃতিতে নাম লেখাতে পারবেন।

সাহস২৪.কম/রনি/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত