‘রোহিঙ্গা ইস্যুতে চীন দুই দেশকে সহযোগিতা করে যাচ্ছে’

প্রকাশ : ২১ মার্চ ২০১৮, ১৭:৩৮

সাহস ডেস্ক

রোহিঙ্গা ইস্যুতে চীন দুই দেশকে সহযোগিতা করে যাচ্ছে। এখানে চীনের কোনো ব্যক্তিগত স্বার্থ নেই বলে জানিয়েছেন বাংলাদেশে চীনের নতুন রাষ্ট্রদূত ঝাং জুও।

ঝাং জুও বুধবার (২১ মার্চ) দুপুরে বারিধারায় চীনা দূতাবাসে তার প্রথম সংবাদ সম্মেলনে একথা বলেন। প্রত্যাবাসনে চীন কার্যকরী ভূমিকা রাখতে চায় বলেই বাংলাদেশ ছাড়াও মিয়ানমারকে এ নিয়ে সহায়তা দিতে শুরু করেছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশে যে উদ্বেগ রয়েছে তা আমরা বুঝি। রাখাইন থেকে স্থানচ্যুত জনগোষ্ঠী বাংলাদেশে এসেছে। তাদের প্রত্যাবাসনে মিয়ানমার ও বাংলাদেশ চুক্তি করেছে। চীন এ জন্য সন্তুষ্টি প্রকাশ করছে। দুই প্রতিবেশী এজন্য ইতিবাচক যোগাযোগ করছে তা অব্যাহত থাকবে। কিছুদিন আগে বাংলাদেশের পাঠানো তালিকা থেকে মিয়ানমার বাছাই শুরু করেছে। এতে চীনের কোনো ব্যক্তিগত ইস্যু নেই। মানবিক সহায়তা দিতে চীন সব সময় প্রস্তুত।

চীন প্রত্যাবসনে কার্যকরী ভূমিকা রাখতে চায় বলেই মিয়ানমারে আশ্রয় কেন্দ্র বানাতে সহযোগিতা করছে জানিয়ে বলেন, চীন মিয়ানমারের ব্যবসায়ী ও রাজনৈতিক সংগঠনগুলোকে এটির যথাযথ সমাধানের কথা বলেছে।

এক প্রশ্নের জবাবে বলেন, আগামী সংসদ নির্বাচন মসৃণভাবে সম্পন্ন হবে বলে চীন আশা করে। চীন বাংলাদেশের মানুষের রায় সব সময় সম্মান করে। এসময় বেল্টরোডে বাংলাদেশকে যুক্ত করতে এ দেশের মিডিয়ার ইতিবাচক ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

চীনের নতুন রাষ্ট্রদূত আরও বলেন, আমি ও আমার স্ত্রী এ বছরে ১২ ফেব্রুয়ারি বাংলাদেশে আসি। এটা বাংলাদেশে আমার প্রথম আসা। আমি এখানে এসেই বুঝেছি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে সোনার বাংলা গড়ছে এ দেশের মানুষ। দু’দেশের সম্পর্ক হাজার বছরের। এ সম্পর্ক আরো জোরদার করতে আমরা কাজ করে যাবো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত