bangladesh-33759-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD মহান স্বাধীনতা দিবস উদযাপন করলো উদীচী

মহান স্বাধীনতা দিবস উদযাপন করলো উদীচী

প্রকাশ | ২১ মার্চ ২০১৮, ২০:৪৬

অনলাইন ডেস্ক

গান, নাচ, আবৃত্তি ও আলেখ্যের মাধ্যমে মহান স্বাধীনতা দিবস উদযাপন করলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে উদীচী ঢাকা মহানগর সংসদ।

২১ মার্চ সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে আলোচনা পর্বে অংশ নেন সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, উদীচী ঢাকা মহানগর সংসদের সাবেক সভাপতি শিক্ষাবিদ অধ্যাপক কাজী মদিনা এবং ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট নৃত্য গবেষক, পরিচালক ও শিক্ষক অধ্যাপক ড. মহুয়া মুখোপাধ্যায়। এ পর্বে সভাপতিত্ব করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ। এ পর্বটি সঞ্চালনা করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান। 

আলোচনায় বক্তারা বলেন, যে অসাম্প্রদায়িক মৌলবাদবিরোধী চেতনা নিয়ে মহান স্বাধীনতা সংগ্রাম সংঘটিত হয়েছিল তা আজও পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব হয়নি। বরং এখনও রাষ্ট্রব্যবস্থায় পাকিস্তানের ভূত রয়ে গেছে। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর সামরিক শাসকরা সংবিধানে পাকিস্তানি ভাবধারার যেসব পরিবর্তন এনেছিল তা এখনও বহাল রয়েছে। 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল বৈচিত্র্যপূর্ণ সাংস্কৃতিক পরিবেশনা। এ পর্বের শুরুতে গণসঙ্গীতের কিংবদন্তি পুরুষ হেমাঙ্গ বিশ্বাসের অমর সৃষ্টি ‘শঙ্খচিল’ গানের নৃত্যরুপ পরিবেশন করেন উদীচী ঢাকা মহানগর সংসদের নৃত্যশিল্পীরা। এ নৃত্যরুপ পরিচালনা ও নির্দেশনা দিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট নৃত্য গবেষক, পরিচালক ও শিক্ষক অধ্যাপক ড. মহুয়া মুখোপাধ্যায়। নৃত্যশিল্পীদের অনবদ্য পরিবেশনায় মুগ্ধ হন মিলনায়তনে উপস্থিত দর্শক-শ্রোতারা।

এছাড়া, ছিল উদীচী ঢাকা মহানগর সংসদের বাচিক শিল্পীদের পরিবেশনায় বৃন্দ আবৃত্তি। আর সবশেষে পরিবেশিত হয় উদীচী কেন্দ্রীয় সংসদের শিল্পীদের পরিবেশনায় গীতি-নৃত্যালেখ্য “ভালোবাসা ও প্রশান্তির পৃথিবী”। এটি গ্রন্থনা করেছেন জামসেদ আনোয়ার তপন, সঙ্গীত পরিচালনা করেছেন হাবিবুল আলম। নৃত্য পরিচালনায় রয়েছেন সঙ্গীতা ইমাম আর আবৃত্তি পরিচালনা করেছেন বেলায়েত হোসেন। এ পর্বের সঞ্চালনায় ছিলেন উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সাধারণ সম্পাদক কংকন নাগ।

সাহস২৪.কম/রিয়াজ