জাতিসংঘের নারী উন্নয়ন অধিবেশনে বাংলাদেশ

প্রকাশ : ২২ মার্চ ২০১৮, ১২:৫৭

সাহস ডেস্ক

বাংলাদেশের হয়ে জাতিসংঘ সদর দপ্তরে‘কমিশন অন দ্য স্টাটাস অব উইমেন’-এর অধিবেশনের এক সাধারণ বিতর্কে অংশ নিয়েছেন নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি। অধিবেশনটির সভাপতিত্ব করেন ৬২তম সিএসডব্লিউ’র সভাপতি জাতিসংঘে আয়ারল্যান্ডের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত গেরাল্ডিন বায়ারনি ন্যাসন।

বুধবার এ বিতর্কে মেহের আফরোজ বলেন, বাংলাদেশ সরকার নারী উন্নয়নে ‘সকলের অন্তর্ভুক্তিমূলক দৃষ্টিভঙ্গি’ গ্রহণ করেছে যেখানে এনজিও, সিভিল সোসাইটি ও অন্য অংশীজন সরকারি প্রচেষ্টসমূহকে এগিয়ে নিতে একযোগে  কাজ করে যাচ্ছে। বাংলাদেশের এই প্রচেষ্টায় আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে জাতিসংঘের বলিষ্ঠ সমর্থন প্রয়োজন।

বিশ্ব অর্থনৈতিক ফোরামের জেন্ডার গ্যাপ র‌্যাংকিং ২০১৭-তে বাংলাদেশ ২৫ ধাপ উপরে উঠে ৪৭তম অবস্থানে পৌঁছেছে, যা দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বিশ্ব অর্থনৈতিক ফোরামের ইনক্লুসিভ  ডেভলপমেন্ট ইনডেক্স-এ জানুয়ারি ২০১৮-এর তালিকায় বাংলাদেশ ৩৪তম অবস্থানে উন্নীত হয়ে দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষে রয়েছে। বাংলাদেশের রাজনীতিতে তৃণমূল থেকে সর্বোচ্চ পর্যায় পর্যন্ত নারীর সক্রিয় অংশগ্রহণ রয়েছে  যা বাংলাদেশকে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ক্যাটাগরিতে ১৫৫টি দেশের মধ্যে সপ্তম স্থানে উন্নীত করেছে।

এ সময় বাংলাদেশ ডেলিগেশনের সদস্য কাজী রোজী এমপি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম এনডিসি, পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সচিব মো.ফয়জুর রহমান চৌধুরী, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের  সচিব কাজী মাফরূহা সুলতানাসহ চলতি সিএসডব্লিউ’র ৬২তম অধিবেশনে অংশগ্রহণকারী বাংলাদেশ ডেলিগেশনের অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত