রণদা প্রসাদ সাহা হত্যার বিচার শুরু

প্রকাশ : ২৮ মার্চ ২০১৮, ১৫:৩২

সাহস ডেস্ক

একাত্তরে হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতনের মত মানবতাবিরোধী অপরাধের তিন অভিযোগে টাঙ্গাইলের মাহবুবুর রহমানের বিচার শুরুর আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এই মামলায় রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্যে উপস্থাপনের জন্য আগামী ২২ এপ্রিল দিন ধার্য করা হয়েছে।

বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। এর আগে গত ১১ ফেব্রুয়ারি এই আসামির বিরুদ্ধে অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর রানা দাশ গুপ্ত। অন্যদিকে আসামিপক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান।

তুরিন আফরোজ বলেন, অভিযোগ গঠনের সময় আসামিকে তিনটি অভিযোগ পড়ে শোনানো হয়। তিনি সেসব অভিযোগ অস্বীকার করে নিজেকে নির্দোষ দবি করেন।

প্রসিকিউশনের দেওয়া তথ্য অনুযায়ী, মাহবুবের বাবা আব্দুল ওয়াদুদ একাত্তরে মির্জাপুর শান্তি কমিটির সভাপতি ছিলেন। মাহবুব ও তার ভাই আব্দুল মান্নান ছিলেন  রাজাকার বাহিনীর সদস্য। তাদের বাড়ি মির্জাপুরের বৈরাটিয়া পাড়ায়।

রণদা প্রসাদ সাহার পৈত্রিক নিবাস ছিল টাঙ্গাইলের মির্জাপুরে। সেখানে তিনি একাধিক শিক্ষা ও দাতব্য প্রতিষ্ঠান গড়ে তোলেন। এক সময় নারায়ণগঞ্জে পাটের ব্যবসা  করেন রণদা প্রসাদ সাহা। থাকতেন নারায়ণগঞ্জের খানপুরের সিরাজদিখানে। সে বাড়ি থেকেই তাকে, তার ছেলে ও অন্যান্যদের ধরে নিয়ে যায় আসামি মাহবুবুর  রহমান ও তার সহযোগীরা।
সাহস২৪.কম/রনি/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত