প্রেমে ব্যর্থ হয়ে জঙ্গি হলেন গ্রেপ্তার যুবতী?

প্রকাশ : ০৫ এপ্রিল ২০১৮, ১৭:৩৪

আসাদুজ্জামান সাজু

লালমনিরহাটে গোপন বৈঠক থেকে সাদিয়া আফরোজ নিনা (২৪) নামে জেএমবির এক আন্তর্জাতিক নারী নেটওয়ার্কের সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার মধ্যরাতে জেলার হাতীবান্ধা উপজেলার সিঙ্গিমারী ইউনিয়নের দক্ষিণ ধুবনী গ্রামের নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। সাদিয়া আফরোজ নিনা সাথে জেএমবির আন্তর্জাতিক নেটওয়ার্কের নেতা মোহাম্মদ আনাস, মেহেদি হাসান, এআরএম ওরফে সোহেল রানার সাথে নিয়মিত যোগাযোগ ছিল।

সাদিয়া আফরোজ নিনা ওই এলাকার নুরুল হকের মেয়ে। তিনি রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অনার্স শেষ বর্ষে পরীক্ষা দিয়েছেন বলে জানা গেছে। তবে সাদিয়া আফরোজ নিনা’র বিভিন্ন ফেইসবুক আইডি থেকে জানা গেছে, প্রেমে ব্যর্থ হয়েই জেএমবি’র পথে পা বাড়িয়ে দেন এই মেধাবী ছাত্রী।

হাতীবান্ধা থানার ওসি ওমর ফারুক জানান, দেশ জুড়ে জঙ্গি হামলা ও নাশকতার পরিকল্পনা নিয়ে সাদিয়া আফরোজ নিনা তার বাড়িতে জেএমবি সদস্য নিয়ে গোপন বৈঠক করে। এমন একটি গোপন সংবাদের ভিত্তিতে লালমনিরহাট অতিরিক্ত পুলিশ সুপার নাসিরুল ইসলাম ও সিনিয়র সহকারী পুলিশ সুপার শহীদ সোহরাওয়ার্দীসহ ডিবি পুলিশ ও হাতীবান্ধা থানা পুলিশের একটি দল ওই এলাকায় পৃথক পৃথকভাবে অভিযান চালায়। এ সময় ওই এলাকার নুরুল হকের বাড়িতে অভিযান চালিয়ে জেএমবির আন্তর্জাতিক নেটওয়ার্কের সদস্য সাদিয়া আফরোজ নিনাকে গ্রেপ্তার করা হয়।

অভিযানে তার কাছ থেকে টেলিগ্রাম, আরবোড, আরফক্স নামক নিষিদ্ধ কিছু অ্যাপস পাওয়া যায়। ওই অ্যাপসগুলোতে বিভিন্ন যুদ্ধের মুসলিম যোদ্ধাদের আহত ছবি, জঙ্গি নেতাদের ছবি এবং জঙ্গি অস্ত্র প্রশিক্ষণের একাধিক ভিডিও পাওয়া যায়। এছাড়া তার কাছে একটি জেহাদী বই পাওয়া যায়।

হাতীবান্ধা থানার ওসি ওমর ফারুক আরও জানান, এ সময় তার কাছ থেকে জেএমবি এবং মৌলবাদ সংক্রান্ত বিভিন্ন তথ্য, যুদ্ধ ও অস্ত্র প্রশিক্ষণের ভিডিওসহ ৩টি মোবাইল ফোন ও ৫টি সিম উদ্ধার করা হয়। সাদিয়া আফরোজ নিনা বাংলা, ইংরেজী, আরবি ও হিন্দী ভাষায় নিয়মিত কথা বলেন।

জানা গেছে, সাদিয়া আফরোজ নিনা ২০১০ সালে হাতীবান্ধা শাহ গরিবুল্লাহ মাধ্যমিক বিদ্যালয়ে থেকে গোল্ডেন এ প্লাস পেয়ে এসএসসি ও ২০১২ সালে হাতীবান্ধা আলিমুদ্দিন কলেজ থেকে গোল্ডেন এ প্লাস পেয়ে এইচএসসি পাশ করে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অনার্সে ভর্তি হন। 

সাদিয়া আফরোজ নিনার একাধিক ফেইসবুক আইডিতে পোস্টগুলো বিশ্লেষণ করে দেখা যায়, প্রেমে ব্যর্থ হয়েই জেএমবির পথে পা বাড়ান তিনি। প্রেমিক তার সাথে প্রেমের অভিনয় করে প্রতারণা করেছেন মর্মে ছবিসব পোস্টও করেছিলেন তিনি। ওই পোস্টে তিনি উল্লেখ করেন ‘তোমার কারণেই আমি অন্য পথে পা বাড়াতে বাধ্য হলাম’। 

লালমনিরহাট সিনিয়র সহকারী পুলিশ সুপার শহীদ সোহরাওয়ার্দী জানান, গ্রেপ্তারের পর হাতীবান্ধা থানা পুলিশের উপ-পরিদর্শক আব্দুল্লাহ আল মাহমুদ বাদী হয়ে তার বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছেন। পরে তাকে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত