সিটি নির্বাচনে সেনা মোতায়েন নয়: ইসি সচিব

প্রকাশ | ১৭ এপ্রিল ২০১৮, ১৬:১৭

অনলাইন ডেস্ক

স্থানীয় সরকারের আসন্ন দুই সিটি করপোরেশন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। 

মঙ্গলবার (১৭ এপ্রিল) সকালে আগারগাঁও শেরে বাংলানগরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সঙ্গে বিএনপি প্রতিনিধিদলের বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এ কথা জানান।

তিনি বলেন, বিএনপিকে জানানো হয়েছে, স্থানীয় সরকার নির্বাচনে সেনা মোতায়েনের পরিকল্পনা নেই।  গাজীপুরের এসপি হারুন অর রশীদসহ ‘বিতর্কিত’ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়েও বলেছেন তারা। ‘আমারা এসব বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেবো।  আর বিভাগীয় সমন্বয় কমিটি নিয়ে তাদের আপত্তি রয়েছে।  তবে এটা আইন অনুযায়ী ঠিক আছে।

আসন্ন দুই সিটি নির্বাচনে ভোটের সাত দিন আগে সেনা মোতায়েনের দাবি জানানোর পাশাপাশি ইভিএম ব্যবহার না করা এবং গাজীপুরের পুলিশ সুপারকে প্রত্যাহারসহ ২০ দফা লিখিত দাবি ইসির সামনে তুলে ধরেন বিএনপি নেতারা।

বৈঠকের পর ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, কিছু প্রস্তাব কমিশন আইনানুগভাবে বাস্তবায়ন করবে বলে জানিয়েছে। বিশেষ করে ভোটকেন্দ্রের নিরাপত্তা, লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি, নিরপেক্ষ ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ, পর্যবেক্ষণকদের নিরপেক্ষতা নিশ্চিত করাসহ অনেক সুপারিশ ইতিবাচকভাবেই বিবেচনা করা হবে।

তবে ইভিএম, সেনা মোতায়েন ও বিতর্কিত কর্মকর্তাদের প্রত্যাহারের দাবির বিষয়গুলো নিয়ে পরে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার কথা বিএনপিকে বলেছে কমিশন।

এর আগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনে নেতৃত্বে দলের সাত সদস্যের প্রতিনিধি দল সিইসির সঙ্গে সাক্ষাৎ করে। 

এ সময় সেনা মোতায়েন ও ইভিএম বাদ দেওয়াসহ বিএনপির পক্ষ থেকে ২৬ দফা দাবি তুলে ধরা হয়।