তারেককে ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা চলছে

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ১৭:২৮

সাহস ডেস্ক

লন্ডনে থেকে বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান (বর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান) তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা চলছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।  তিনি বলেন, ‘এ বিষয়ে আলোচনা চলছে।’

আজ রবিবার (২২ এপ্রিল) রাজধানীতে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সিনিয়র সহকারী জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের ১৪১ তম প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে গণমাধ্যম কর্মীদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন আইনমন্ত্রী।

কী ধরনের আলোচনা চলছে তা জানতে চাইলে তিনি বলেন, একজন দণ্ডপ্রাপ্ত আসামিকে ফিরিয়ে আনার জন্য যে আলোচনা, যাদের সঙ্গে আলোচনা প্রয়োজন তাদের সঙ্গে আলোচনা চলছে।  পজিটিভ দিক দেখছি বলেই আলোচনা চলছে।  আনা না পর্যন্ত ফলপ্রসূ হচ্ছে কি না সেটা আমি বলবো না।

যুক্তরাজ্যের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি না থাকা সত্ত্বেও তাকে দেশে ফিরিয়ে আনার ক্ষেত্রে আইনি প্রক্রিয়া সম্পর্কে মন্ত্রী বলেন, বন্দি বিনিময় চুক্তি না থাকলেও চুক্তি করতে কিন্তু কোনও বাধা নেই।  এখন মিউচ্যুয়াল লিগ্যাল অ্যাসিস্টেন্স অ্যাক্ট বলে একটি আইন রয়েছে। সে আইন অনুসারে কিছু কিছু অপরাধের অপরাধীদের বন্দি বিনিময় চুক্তি না থাকা সত্ত্বেও আমরা কিন্তু আনতে পারি। সেই আইনটি আমাদের দুই দেশের মধ্যে আছে এবং ইউনাইটেড নেশনসেও এটি একটি আইন। সেক্ষেত্রে আমাদের দুই দেশের মধ্যে কো-অপারেশনও আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত