মুক্তিযুদ্ধে স্মৃতিবিজড়িত হেলিকপ্টার ও ট্যাংক হস্তান্তর করেছে ভারত

প্রকাশ | ২৫ এপ্রিল ২০১৮, ১৭:৩৯

অনলাইন ডেস্ক

মুক্তিযুদ্ধে স্মৃতিবিজড়িত এমআরই-৪ হেলিকপ্টার ও পিটি-৭৬ নামের দু’টি ট্যাংক বাংলাদেশ বিমান ও সেনাবাহিনীর কাছে স্থায়ীভাবে হস্তান্তর করেছে ভারত। বিমানবাহিনীর ঘাঁটি বাশারে আয়োজিত এক হৃদ্যতাপূর্ণ অনুষ্ঠানে তিনি স্মারক দুটি হস্তান্তর করেন।

বুধবার (২৫ এপ্রিল) বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ বিমানবাহিনীর কাছে হস্তান্তর করেন ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। পিটি-৭৬ মডেলের ট্যাংক দুটি গ্রহণ করেন বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লে. জেনারেল নাজিম উদ্দিন। আর এমআই-৪ মডেলের কপ্টারটি গ্রহণ করেন সহকারী বিমানবাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল আবুল বাশার।

প্রধান অতিথির বক্তব্যে হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ২০১৭ সালের ২২ অক্টোবর বাংলাদেশ সফরকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মুক্তিযুদ্ধের স্মারক উপহার দেন। স্মারকগুলোর মধ্যে ছিল- দুটি পিটি-৭৬ ট্যাংক, একটি এমআই-৪ হেলিকপ্টার ও ২৫টি অস্ত্র (পিস্তল, রাইফেল, মেশিন গান, মর্টার, রকেট লঞ্চার)। অধিকাংশ স্মারক বাংলাদেশের জাতীয় জাদুঘরে হস্তান্তর করা হয়েছে। এখন ট্যাংক ও কপ্টারের মতো বড় স্মারকগুলো বাংলাদেশ সেনাবাহিনী ও বিমানবাহিনীর কাছে হস্তান্তর করা হলো। এগুলো তাদের নিজ নিজ জাদুঘরে প্রদর্শনের জন্য রাখা হবে।

হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ভারতীর বিমানীবাহিনী এর আগে একটি হান্টার জেট ফাইটার, একটি ডাকোটা পরিবহন বিমান উপহার দিয়েছে। এছাড়া ভারতীয় সেনাবাহিনী দিয়েছে ছয়টি ৩.৭ হাভিটজার (ছোট কামানবিশেষ) বন্দুক। আর নৌবাহিনী দিয়েছে আইএনএস বিক্রান্ত, যুদ্ধে অংশ নেয়া জাহাজের মডেল এবং সংরক্ষিত ফটো।

ভারতীয় হাইকমিশনার বলেন, মুক্তিযুদ্ধের এই স্মারকগুলো ভবিষৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে। আমরা আপনাদের নিকটতম প্রতিবেশী এবং একটি অভিন্ন ঐতিহাসিক ঐতিহ্যের উত্তরাধিকারী। ভারতে বাংলাদেশের অনেক সুখ্যাতি আছে। এ দেশের জনগণ যেভাবে লড়াই করে স্বাধীনতা অর্জন করেছে তার প্রশংসা করি আমরা।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করার সুযোগ পেয়ে আমরা গর্বিত। স্বাধীনতা সংগ্রাম বাংলাদেশ-ভারতের সৈন্য ও জনগণের সাহস, বীরত্ব, আত্মত্যাগ ও গৌরবের সাক্ষ্য। এই উত্তরাধিকার এবং চেতনা আগামী দিনগুলোতে দু’দেশের ভবিষৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে।

এর আগে গেল বছর ২২ অক্টোবর — প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একাত্তরে মুক্তিযুদ্ধে স্মারক হিসেবে ব্যবহৃত যুদ্ধসরঞ্জামের একটি তালিকা হস্তান্তর করেন ভারতের বিমানমন্ত্রী। এসময় বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সাহস২৪.কম/রনি