আসন্ন সিটি নির্বাচনে সেনা মোতায়েন হবে না: ইসি

প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৮, ১৬:৪৯

সাহস ডেস্ক

আসন্ন গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) ও খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন হচ্ছে না বলে জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

দুই সিটি নির্বাচনের আগে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার (২৬ এপ্রিল) আইনশৃঙ্খলা বিষয়ক বৈঠক শেষে হেলালুদ্দীন আহমদ একথা বলেন।

আগামী ১৫ মে গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনে নির্বাচন হবে। দুই সিটিতেই সেনা মোতায়েনের দাবি জানিয়ে আসছে বিএনপি। প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সঙ্গে দেখা করে এ বিষয়ে লিখিত প্রস্তাবও দিয়েছে তারা। তবে এ দাবির বিপরীতে অবস্থান ক্ষমতাসীন আওয়ামী লীগের।

হেলালুদ্দিন আহমদ বলেন, সাধারণত স্থানীয় সরকার নির্বাচনে সেনা মোতায়েন করা হয় না। এবারও হবে না। তবে পর্যাপ্তসংখ্যক নিয়মিত বাহিনীর (পুলিশ, র‍্যাব, বিজিবি, আনসার) সদস্য থাকবেন। 

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নূরুল হুদা বলেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের দিন ওই এলাকার সব শিল্প কারখানা বন্ধ থাকবে। আর স্থানীয় নির্বাচনে কোনোভাবেই সেনা মোতায়েন হবে না- এ সিদ্ধান্ত রয়েছে কমিশনের। বিজিবি-র‌্যাব-পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনী থাকবে পর্যাপ্ত সংখ্যক। প্রয়োজনে দেশের যে কোনো এলাকা থেকে আরও বেশি নিরাপত্তা সদস্য আনা হবে সিটি দু’টিতে।

নূরুল হুদা বলেছেন, গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনকে জাতীয় নির্বাচনের মতোই সমান গুরুত্ব দিয়ে দেখছে নির্বাচন কমিশন। সংসদ নির্বাচন সন্নিকটে। সেই সঙ্গে ঢাকার পাশের সিটি করপোরেশন গাজীপুর এবং খুলনায়ও নির্বাচন হবে। নির্বাচনগুলোকে কমিশন অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে।

নির্বাচনে বিএনপির অংশগ্রহণ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, কমিশনের প্রতি আস্থা আছে বিধায়ই বিএনপি ভোটে অংশ নিচ্ছে।

সভায় চার ইসি, ইসি সচিব, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি), বিজিবি-র‌্যাবের মহাপরিচালকসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিভাগীয় কমিশনার, খুলনা-গাজীপুরের প্রশাসন-পুলিশের শীর্ষ কর্মকর্তা, রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সাহস২৪.কম/রনি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত