খুলে দেওয়া হচ্ছে ফেনীর ফতেহপুর ওভারপাস

প্রকাশ : ২০ মে ২০১৮, ১০:২৭

সাহস ডেস্ক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর ফতেহপুর ওভারপাসের ঢাকামুখী আরো একটি লেন খুলে দেওয়া হচ্ছে। এ লেনটি খুলে দেওয়া হলে মহাসড়কের ফেনীর অংশে যানজট অনেকাংশেই কমে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আজ রবিবার (২০ মে) বেলা ১১টা নাগাদ লেনটি খুলে দেওয়া হতে পারে বলে জানিয়েছে নির্মাণকাজের তত্ত্বাবধানকারী সেনাবাহিনীর ২০ ইঞ্জিনিয়ারিং কন্সট্রাকশন ব্যাটেলিয়ান (ইসিবি)। সকাল ৭টায় গিয়ে দেখা যায় পুরোদমে কাজ করে যাচ্ছেন ইসিবি’র সদস্যরা। 

নির্মাণকারী প্রতিষ্ঠান আমিন কনস্ট্রাকশনের প্রকল্প প্রধান মোহাম্মদ মহিউদ্দিন বলেন, সেনাবাহিনীর তত্ত্বাবধানে কাজ এগিয়ে চলছে। আশা করা হচ্ছে ২/৩ মাসের মধ্যে পুরো ওভারপাসটিই খুলে দেওয়া সম্ভব হবে। 

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, যানজট নিরসনে মহাসড়কের এ অংশে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে ২০১২ সালের ফেব্রুয়ারিতে শিপু বিপিএল নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ওভারপাস নির্মাণ কাজ শুরু করে। কার্যাদেশ পাওয়ার তিন বছরে মাত্র ৩০ শতাংশ কাজও শেষ করতে পারেনি তারা। 

পরে সেনাবাহিনীর তত্ত্বাবধানে আল আমিন কনস্ট্রাকশন নামে আরেকটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজটি দেওয়া হয়। গত বছরের এপ্রিল থেকে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ওভারপাসটির নির্মাণ কাজ শুরু হয়। সেনাবাহিনী বলছে, দু’মাসের মধ্যেই ওভারপাসটির কাজ সম্পন্ন করা সম্ভব হবে।

ওভারপাসটির দৈর্ঘ্য ৮৬ দশমিক ৭৯ মিটার, অ্যাপ্রোচ রোড়ের দৈর্ঘ্য ৭৫৫ মিটার, এর মধ্যে ঢাকার দিকে ৩৪৭ মিটার, চট্টগ্রামের দিকে ৪০৮ মিটার, সর্বমোট গার্ডার ৩০টি, পিলার ৮টি, পাইল ৪৯০টি। প্রকল্প ব্যয় ১০৫ কোটি ৭ লাখ টাকা ধরা হয়েছে বলে জানান আমিন কনস্ট্রাকশনের প্রকল্প প্রধান মোহাম্মদ মহিউদ্দিন।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত