ভাসনচরে স্থানান্তরিত হবে ১ লাখ রোহিঙ্গা

প্রকাশ | ২০ মে ২০১৮, ১১:৩১

অনলাইন ডেস্ক

নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে আগামী সেপ্টেম্বরের মধ্যে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নেওয়া এক লাখ রোহিঙ্গাকে স্থানান্তর করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল। 

শনিবার (১৯ মে) উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে দুর্যোগকালীন করণীয় বিষয়ে এক মহড়া উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

অন্যদিকে মিয়ানমারের তুমব্রুতে ১৪৪ ধারা জারি করে সীমান্তের কোনারপাড়া শূন্যরেখায় অবস্থানকারী রোহিঙ্গাদের সরে যেতে আবারও মাইকিং করেছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি)। 

শনিবার সকাল সাড়ে ৮টা থেকে সীমান্তের কাঁটাতার ঘেঁষে বিজিপির টহল জোরদারের পাশাপাশি কয়েক দফা মাইকিং করা হয়। এ সময় তারা শূন্যরেখা থেকে রোহিঙ্গাদের সরে গিয়ে বাংলাদেশের কোনো স্থানে আশ্রয় নিতে বলেছে। মাইকিংয়ের পর থেকে রোহিঙ্গা ও স্থানীয় গ্রামবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।  

গত ২৫ আগস্টের পর তুমব্রু শূন্যরেখায় আট হাজারের অধিক রোহিঙ্গা আশ্রয় নেয়। সেখান থেকে বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে আশ্রয় নেওয়ার ফলে বর্তমানে পাঁচ হাজার রোহিঙ্গা সেখানে অবস্থান করছে। প্রায় সাড়ে আট মাস ধরে এসব রোহিঙ্গাকে মিয়ানমার সেনা, বিজিপি ও দেশটির উগ্রপন্থি বৌদ্ধরা নির্যাতন ও ভয়ভীতি দেখিয়ে আসছে বলে সেখানে বসবাসরত রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ জানিয়েছেন। 

তিনি বলেন, বেশ কিছুদিন নীরব থাকার পর মিয়ানমার কর্তৃপক্ষ আবারও তাদের তাড়ানোর জন্য তৎপর হয়েছে। সকালে শূন্যরেখা ছাড়তে তাদের মাইকিং করার ফলে জনমনে উদ্বেগ-উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে।

সাহস২৪.কম/আল মনসুর