বিশ্বকাপ ফুটবল উপলক্ষে বিদেশি পতাকার ব্যবহার বন্ধে রিট

প্রকাশ : ২৮ মে ২০১৮, ১৩:১৪

সাহস ডেস্ক

ফুটবল বিশ্বকাপ ২০১৮ চলাকালে বাংলাদেশের বিভিন্ন স্থানে বিদেশি পতাকার অননুমোদিত ব্যবহার বন্ধে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। সোমবার  (২৮ মে) বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত বেঞ্চে আবেদনটি শুনানির জন্য কার্য তালিকায় রয়েছে।

এসময় আদালতে রিটের পক্ষে শুনানি করবেন অ্যাডভোকেট দেওয়ান আবদুন নাসের।

এর আগে রবিবার (২৭ ) বিদেশি পতাকার অননুমোদিত ব্যবহার বন্ধে হাইকোর্টে রিট করেন মুক্তিযোদ্ধা মুহাম্মদ নুরুল আমিন।

ওই রিট আবেদনে বলা হয়, আগামী ১৪ জুন ২০১৮ তারিখ থেকে রাশিয়ায় বিশ্বকাপ ফুটবল ২০১৮ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ফুটবল বিশ্বকাপ চলাকালে দেখা যায়  বাংলাদেশি সমর্থকেরা অংশগ্রহণকারী বিভিন্ন দলের বিদেশি পতাকা দেশের বিভিন্ন স্থানে উত্তোলন করেন। বিশেষত আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি ইত্যাদি দেশের  বড় বড় পতাকায় সারাদেশ ছেয়ে যায়। অথচ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পতাকা বিধিমালা ১৯৭২ এর বিধান অনুযায়ী বাংলাদেশে অবস্থিত বিদেশি কূটনৈতিক  মিশনগুলো ছাড়া অন্য কোনও স্থানে অন্য রাষ্ট্রের পতাকা উত্তোলন করতে হলে বাংলাদেশ সরকারের বিশেষ অনুমোদন গ্রহণ করতে হবে। কিন্তু সেই বিধান  লঙ্ঘন করে ফুটবল বিশ্বকাপ চলাকালে নির্বিচারে দেশব্যাপী বিদেশি পতাকা উত্তোলন করা হয়।

এবারের বিশ্বকাপ উপলক্ষেও ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে বিদেশি পতাকা উত্তোলন করা হয়েছে বলেও রিটে উল্লেখ করা হয়।

রিটে আরও বলা হয়, রিটকারী একজন বিশিষ্ট মুক্তিযোদ্ধা। স্বাধীন বাংলাদেশের পতাকার জন্য তিনি জীবনবাজি রেখে যুদ্ধ করেছিলেন। বাংলাদেশের পতাকা  বিধিমালার এমন প্রকাশ্য ও নির্বিচারে লঙ্ঘন দেখে রিটকারী অত্যন্ত ব্যথিত ও ক্ষুব্ধ হন।

এমতাবস্থায় আসন্ন বিশ্বকাপ ফুটবল বা অন্যকোনও উপলক্ষে বাংলাদেশে সরকারের বিনা অনুমোদনে কোনও প্রকার বিদেশি পতাকা উত্তোলন নিষিদ্ধ করে স্বরাষ্ট্র  সচিবকে একটি নির্দেশনা জারির আবেদন জানানো হয়েছে।

এছাড়া, দেশের বিভিন্ন স্থানে ইতোমধ্যে উত্তোলিত বিদেশি পতাকাগুলো নামিয়ে ফেলার নির্দেশনাও চাওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত