আজ বরগুনা গণহত্যা দিবস

প্রকাশ : ২৯ মে ২০১৮, ১৩:২৮

সাহস ডেস্ক

২৯ ও ৩০ মে, বরগুনা গণহত্যা দিবস। একাত্তরের এই দিনে বরগুনার জেলখানায় ৭২ জনকে গুলি করে হত্যা করে পাকিস্তানি হানাদাররা। সেসময় মেজর নাদের পারভেজের নেতৃত্বে এ ঘটনা ঘটে।

স্থানীয় শান্তি বাহিনী প্রধান এমএলএ আ. আজিজ মাস্টারের নেতৃত্বে ১৪ এপ্রিল পটুয়াখালী থেকে পশ্চিমা হানাদার বাহিনী তৎকালীন মাহকুমা বরগুনায় আসে। ১৪ এপ্রিল পাথরঘাটা বিষখালী নদীর চরে প্রথম গণহত্যা চালায় পাকিস্তানি হানাদার বাহিনী।

পরে ২৬ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত বরগুনা শহর থেকে শত শত মানুষকে ধরে নিয়ে জেলখানায় আটকে রাখা হয়। নারীদের নিয়ে সিএমবি ডাকবাংলোয় পাশবিক নির্যাতন করে হানাদাররা। ২৯ ও ৩০ মে হানাদার মেজর নাদের পারভেজের নেতৃত্বে জেলখানায় আদালত বসিয়ে শত শত বাঙালিকে হত্যা করা হয়। অনেককে মৃত ও অর্ধমৃত অবস্থায় জেলখানার বাইরের উত্তর পাশে তাদেরকে মাটিচাপা দেওয়া হয়। জেলখানায় এই দুই দিনের শত শত শহীদদের মধ্যে মাত্র ৭০ জনের নাম পরিচয় পাওয়া গেলেও অন্যরা এখনও অজ্ঞাত।

দেশ স্বাধীন হওয়ার পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাক্ষরিত শোক চিঠি পেয়েছিলো অনেক পরিবার। কোনও ধরনের স্বীকৃতি পায়নি এ সব শহীদ পরিবার। দেওয়া হয়নি মুক্তিযুদ্ধের কোনও সম্মাননা।
সাহস২৪.কম/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত