পদ্মাসেতু নির্মাণ প্রকল্পের ব্যায় বাড়ছে

প্রকাশ : ০৫ জুন ২০১৮, ১১:০৬

সাহস ডেস্ক

পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পে আবারো সংশোধন আসছে। আরও অতিরিক্ত ১ হাজার ৪০০ কোটি টাকা ব্যয় বাড়ছে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পে। প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা সংশোধন করা হয়েছে। সংশোধিত ডিপিপি চূড়ান্ত অনুমোদনের জন্য আগামী জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি উপস্থাপন করা হবে।


পরিকল্পনা সেলের উপ-পরিচালক আবুল হোসেন বলেন, ভূমি অধিগ্রহণের জন্য পদ্মাসেতু প্রকল্পে অতিরিক্ত ১ হাজার ৪০০ টাকা লাগবে। যে কারণে প্রকল্পটি সংশোধনের জন্য একনেক সভায় উপস্থাপন করা হবে। সামনে যেদিন একনেক সভা হবে সেদিনই প্রকল্পটি সংশোধনের জন্য আমরা তুলবো। প্রাথমিকভাবে শুধু ব্যয় বাড়ার প্রস্তাব করা হবে। প্রকল্পে সময় বৃদ্ধির ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত আমরা পাইনি।

তৃতীয় দফায় আরো ১ হাজার ৪শ’ কোটি টাকা বাড়ানো হচ্ছে স্বপ্নের এ সেতুর নির্মাণ ব্যয়। এ দফায় ব্যয় বাড়ার ফলে পদ্মাসেতুর ব্যয় দাঁড়াবে সব মিলিয়ে ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ টাকা। সর্বশেষ পদ্মাসেতু প্রকল্পের মূল ব্যয় ছিলো ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৮ লাখ টাকা। প্রকল্পের মূল ডিপিপি থেকে ভূমি অধিগ্রহণ বাবদ অতিরিক্ত এ ব্যয় বাড়ছে।

সেতু বিভাগ আরো জানায়, মূল ডিপিপিতে ১ হাজার ৫৩০ হেক্টর ভূমি অধিগ্রহণের জন্য ব্যয় প্রাক্কলিত ছিলো ১ হাজার ২৯৯ কোটি টাকা। কিন্তু এখন মোট ভূমি অধিগ্রহণ করতে হবে ২ হাজার ৬৯৮ হেক্টর। অতিরিক্ত জমি বাবদ মোট ব্যয় প্রয়োজন ২ হাজার ৬৯৯ কোটি টাকা। পদ্মাসেতু প্রকল্পে ভূমিসহ অধিগ্রহণ বাবদ আরো ১ হাজার ৪০০ কোটি টাকা প্রয়োজন।

২০০৭ সালে একনেক ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পটি অনুমোদন করেছিল। পরে নকশা পরিবর্তন হয়ে দৈর্ঘ্য বেড়ে যাওয়ায় নির্মাণ ব্যয়ও বেড়ে যায়। ২০১১ সালে ২০ হাজার ৫০৭ কোটি ২০ লাখ টাকার সংশোধিত প্রকল্প একনেকে অনুমোদন পায়। ২০১৬ সালে আবারো  ৮ হাজার ২৮৬ কোটি টাকা ব্যয় বাড়ালে মোট ব্যয় দাঁড়ায় ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকা। সবশেষ আরও ১৪শ’ কোটি টাকা বাড়ছে।

সাহস২৪.কম/রনি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত